সৈকতেই মরে পড়ে আছে ১৪টি সঁপার তিমি

ভিন্ন খবর : অস্ট্রেলিয়ার তাসমানিয়ার একটি সমুদ্র সৈকতে এসে আটকা পড়ে মারা গেছে ১৪টি সঁপার তিমি। মৃত তিমিগুলো সৈকতেই পড়ে রয়েছে।

- Advertisement -

তাসমানিয়ার কিং আইল্যান্ডে স্থানীয়রা তিমির মৃতদেহগুলো আবিষ্কার করে। পরে সোমবার বিকেলে বিষয়টি কর্তৃপক্ষকে জানায় তারা। কীভাবে তিমিগুলো ওই সৈকতে আটকা পড়েছে তা জনাতে সেখানে বন্যপ্রাণী বিজ্ঞানী ও একজন পশুচিকিৎসককে পাঠানো হয়েছে।

- Advertisement -google news follower

তাসমানিয়ায় তিমি আটকে পড়া অস্বাভাবিক নয়। বিশেষজ্ঞরা বলছেন, এরকম ঘটনার জন্য দ্বীপটি প্রসিদ্ধ। দাঁতওয়ালা তিমি প্রজাতির মধ্যে সবচেয়ে বড় প্রজাতি হলো স্পার্ম। ১৮ মিটার লম্বা ও ৪৫ টন পর্যন্ত ওজন হয় এই প্রজাতির তিমি।

বন্যপ্রাণী বিজ্ঞানী ভেনেসা পিরোট্টা বলেন, ‘মৃত তিমিগুলো সম্ভবত কিশোর বয়সের ও পুরুষ জাতের। হয়তো তারা কোনো সমস্যায় পড়েছিল। ’

- Advertisement -islamibank

তিনি আরও বলেন, ‘স্পার্ম তিমি সাগরের গভীরে থাকতেই পছন্দ করে। তারা প্রচুর পরিমাণে ডাইভিং করে। সমুদ্রতীরে এসে মারা যাওয়ার বিষয়ে আমরা সঠিক কিছু জানি না। এটি রহস্য হিসেবেই থাকছে। ’

‘তিমিগুলো হয়তো ভুল পথে চলছিল। না হয় একজন অসুস্থ বা দিশেহারা লিডারকে অনুসরণ করে অগভীর জলে এসে পড়ে ও চমকে যায়,’ যোগ করেন এই প্রাণীবিজ্ঞানী।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM