গুগলে টাকার কারেন্সি রেট অবশেষে নির্ধারণ

0

তথ্য-প্রযুক্তি ডেস্ক : কয়েক দিন ধরে গুগলে ডলারের বিপরীতে টাকার মান দেখাচ্ছিল ৯৩ দশমিক ৯০ টাকা; যা ছিল ভুল। সবশেষ সোমবার (১৯ সেপ্টেম্বর) টাকার মান দেখানো হচ্ছে ১০৪ দশমিক ৫০ টাকা। যা কেন্দ্রীয় ব্যাংকের রেটের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ।

বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইট থেকে দেখা যায়, ডলারের বিপরীতে সবশেষ টাকার আপডেট রেট সর্বনিম্ন ১০৪ টাকা ও সর্বোচ্চ ১০৬ টাকার মধ্যে ওঠানামা করছে।

সম্প্রতি গুগলের দেওয়া ডলারের রেট ভিত্তিহীন বলে নিশ্চিত করেছে কেন্দ্রীয় ব্যাংক ও বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলার অ্যাসোসিয়েশন (বাফেদা)।

গুগলের দেওেয়া রেট নিয়ে বেসরকারি ব্যাংকের এক কর্মকর্তা বলেন, আপনি গুগলে সতর্কতা অনুচ্ছেদটি পড়লেই দেখবেন সেখানে লেখা আছে, প্রদত্ত কারেন্সি রেট নির্ধারিত কিংবা অফিসিয়াল কিছু না।

এটা গুগল নিজস্ব জরিপের ওপরে ভিত্তি করে। এর সঙ্গে একটি দেশের কেন্দ্রীয় ব্যাংক কিংবা বাফেদার সিদ্ধান্ত ওঠানামা করে না।

এদিকে, বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) ডলারের পাশাপাশি ইউয়ানে লেনদেন করা যাবে- বাংলাদেশ ব্যাংকের জারিকৃত এক প্রজ্ঞাপনের পরে গুগলে ডলারের এমন দরপতনে সামাজিক যোগাযোগমাধ্যমগুলোতে নানা ধরনের গুজব ছড়িয়ে পড়ে। অনেকেই বলছেন, ইউয়ান গ্রহণের সিদ্ধান্তের পর ডলারের মান কমে গেছে; যা সঠিক নয়।

সোমবার (১৯ সেপ্টেম্বর) দেশের মুদ্রাবাজারগুলোতে (ব্যাংক ও এক্সচেঞ্জ হাউজ) দেখা যায়, খোলাবাজারে চীনা মুদ্রা চালুর কোনো প্রভাব নেই। এমনকি ডলার ছাড়া অন্যসব মুদ্রা কেনাবেচা প্রায় বন্ধ রাজধানীতে।

এখনও প্রতি ডলার ১০৭ টাকায় কিনে সর্বোচ্চ ১০৮ টাকা ৫০ পয়সায় বিক্রি করছে মানি এক্সচেঞ্জগুলো।

জেএন/কেকে

আরও পড়ুন
লোড হচ্ছে...