আয়ারল্যান্ডকে হারিয়ে বিশ্বকাপ বাছাইপর্বে বাংলাদেশের শুভ সূচনা

0

নারীদের টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাইপর্বের প্রথম ম্যাচে আয়ারল্যান্ডের বিপক্ষে ১৪ রানের জয় তুলে নিয়েছে বাংলাদেশের মেয়েরা।

রোববার (১৮ সেপ্টেম্বর) আবুধাবির শেখ জায়েদ স্টেডিয়ামে ম্যাচটি অনুষ্ঠিত হয়। আগে ব্যাট করে বাংলাদেশ অধিনায়ক জ্যোতির অর্ধশত রানে ভর করে নির্ধারিত ২০ ওভারে ৪ উইকেট হারিয়ে ১৪৩ রান সংগ্রহ করে। জবাবে আয়ারল্যান্ড ২ বল আগে ১২৯ রানে অলআউট হয়ে যায়। বাংলাদেশ জয় পায় ১৪ রানে।

বাংলাদেশের দেয়া টার্গেটে ব্যাট করতে নেমে আইরিশদের শুরুটা ভালো হয়নি। দলীয় ৫ রান তুলতেই তারা দুই উইকেট হারিয়ে বসে। তৃতীয় উইকেটে শুরুর সেই ধাক্কা সামাল দেন অ্যামি হান্টার ও অধিনায়ক লাউরা ডিলানি। এ দুজন গড়েন ৪৫ রানের জুটি। দলীয় ৫০ রানে অ্যামি ব্যক্তিগত ৩৩ রানে রানআউটের শিকার হন। দলীয় ৭০ রানে চতুর্থ উইকেট হারায় আইরিশরা। ব্যক্তিগত ২৮ রান করে সালমার শিকার হয়ে বিদায় নেন অধিনায়ক লাউরা।

এরপর আর তেমন জুটি গড়তে পারেনি আইরিশরা। রিচার্ডসন ২৬ বলে ৪ চার ও এক ছয়ে সর্বোচ্চ ৪০ রান করেন। দলীয় ১২১ রানের সময় রিচার্ডসন বিদায় নেন। বাংলাদেশের হয়ে সালমা খাতুন ৩টি, মেঘলা ও নাহিদ দুইটি করে উইকেট নেন।

এর আগে টস জিতে ব্যাট করতে নেমে বাংলাদেশকে দলীয় ২৮ রানেই সাজঘরে ফেরেন মুর্শিদা খাতুন। এরপর দ্বিতীয় উইকেটে অধিনায়ক জ্যোতি ব্যাটার শামিমাকে নিয়ে গড়েন ৬২ রানের জুটি। দলীয় ৯০ রানে শামিমা অর্ধশত থেকে ২ রান দূরে থাকতে বিদায়ে নেন। তৃতীয় উইকেটে আর ১৪ রান যোগ করেই প্যাভিলিয়নের পথ ধরেন সুবহারা মোস্তারি(৪)।
শেষ ৩ ওভারে ঋতু মনিকে নিয়ে খেলেন বাংলাদেশ অধিনায়ক। ৪৭ বলে তুলে নেন নিজের অর্ধশতক। শেষ পর্যন্ত ৫৩ বলে ৬৭ রানে ইনিংসের শেষ বলে আউট হন নিগার সুলতানা জ্যোতি। ঋতু মনি অপরাজিত থাকেন ৩ রানে।

এখন পর্যন্ত টি টোয়েন্টি ম্যাচে দুই দলের পরস্পরের মুখোমুখি হয়েছে ১০ বার। যেখানে বাংলাদেশের মেয়েদের জয় ছয়টি, আইরিশরা জিতেছে তিনটি, একটি ম্যাচ পরিত্যক্ত। তবে সর্বশেষ পাঁচ ম্যাচের চারটিতেই জিতেছে বাংলাদেশ, সেটাও আবার ইউরোপে।

বাছাই পর্বে ‘এ’ গ্রুপে রয়েছে বাংলাদেশ। আয়ারল্যান্ড ছাড়াও গ্রুপে বাংলাদেশের অন্য দুই প্রতিপক্ষ স্কটল্যান্ড ও যুক্তরাষ্ট্র।

বাংলাদেশ ১৯ সেপ্টেম্বর দ্বিতীয় ম্যাচে স্কটল্যান্ড ও ২১ সেপ্টেম্বর গ্রুপ পর্বের শেষ ম্যাচে মুখোমুখি হবে যুক্তরাষ্ট্রের।
জেএন/কেকে

আরও পড়ুন
লোড হচ্ছে...