রিটার্নিং কর্মকর্তার দায়িত্ব থেকে চট্টগ্রামের ডিসিকে প্রত্যাহার

আওয়ামী লীগের প্রার্থীর পক্ষে ভোট চেয়ে মোনাজাত ও বক্তৃতা করায় সমালোচনার মুখে চট্টগ্রাম জেলা পরিষদ নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা (চট্টগ্রাম জেলা প্রশাসক-ডিসি) মোহাম্মদ মমিনুর রহমানকে রিটার্নিং কর্মকর্তার পদ থেকে সরিয়ে দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

- Advertisement -

রোববার (১৯ সেপ্টেম্বর) ইসি এমন সিদ্ধান্ত নিয়েছে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার রাশেদা সুলতানা। তিনি বলেন, এ বিষয়ে বিকালের মধ্যে প্রজ্ঞাপন জারি করা হবে।

- Advertisement -google news follower

নির্বাচনী বিধি লঙ্ঘন করে চট্টগ্রাম জেলা পরিষদ নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থীর বিজয় কামনা করে দলীয় নেতাদের সঙ্গে মোনাজাতে অংশ নেওয়া ও দোয়া চাওয়ার অভিযোগ ওঠে জেলা পরিষদ নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ও চট্টগ্রামের ডিসি মমিনুর রহমানের বিরুদ্ধে।

পরে তার বিরুদ্ধে ২৪ ঘণ্টার মধ্যে আইনানুগ ব্যবস্থা নিতে অনুরোধ জানিয়ে আইনি নোটিশ পাঠানো হয়।

- Advertisement -islamibank

শনিবার প্রধান নির্বাচন কমিশনার, সংস্থাপন সচিব, নির্বাচন কমিশন সচিব, চট্টগ্রামের বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসক বরাবর সুপ্রিম কোর্টের আইনজীবী মোহাম্মদ মাহবুবুর রহমান খান এই আইনি নোটিশ পাঠান।

জেলা পরিষদ নির্বাচনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় চেয়ারম্যান নির্বাচিত হওয়ার বিষয়ে নির্বাচন কমিশনার রাশেদা বলেন, বিনা প্রতিদ্বন্দ্বিতায় জেলা পরিষদের ১৯ জন চেয়ারম্যান হতে যাওয়ার ঘটনা আইনের কোনো ব্যত্যয় নয়, কেউ প্রার্থী হতে না চাইলে কমিশন কী করবে? কমিশন চায় সবাই ভোটে আসুক। ভোটে অংশগ্রহণমূলক পরিবেশ তৈরি করা রাজনৈতিক দলের কাজ।

এই নির্বাচন কমিশনার বলেন, ইভিএম নিয়ে রাজনৈতিক দলগুলোর মতামত কমিশন পাল্টে দেয়নি। রাজনৈতিক দলের সব মতামত বিশ্লেষণ করে পরিসংখ্যান দিয়েছে কমিশন। কোন দল না চাইলেও সুষ্ঠু ভোটের স্বার্থে ইভিএমে নির্বাচন করতে চায় কমিশন। ইসি প্রমাণ পেয়েছে ইভিএমে ভালো ভোট হয়।

জেএন/কেকে

 

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM