বিশ্ববাজারের সঙ্গে সংগতি রেখেই আমদানি পণ্যের দাম নির্ধারণ করা হবে: বাণিজ্যমন্ত্রী

0

ভোজ্যতেলসহ আমদানীকৃত পণ্যের দাম বিশ্ববাজারের সঙ্গে সংগতি রেখে ঠিক করার কথা জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী।

শনিবার ওভারসিজ করেসপনডেন্টস অ্যাসোসিয়েশন অফ বাংলাদেশে (ওক্যাব) আয়োজিত অনুষ্ঠানে এক সাংবাদিকের করা প্রশ্নের উত্তরে মন্ত্রী এ কথা জানান।

বাণিজ্যমন্ত্রী বলেন, ‘আপনারা লক্ষ করেছেন যে সয়াবিন তেলের দাম ১৮০ ছিল। আমরা একবার বাড়িয়ে ১৯৫ করলাম, ২০৫ করলাম, আবার কমালাম ৫ টাকা, আবার কমালাম ১৪ টাকা। আবার বাড়ালাম ৬ টাকা। এসব খেলা চলছে অ্যাকচুয়ালি গ্লোবাল মার্কেটের আপ অ্যান্ড ডাউনের (ওঠানামা) ওপর। সেভাবে ফিক্সআপ (নির্ধারণ) করা হবে।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘আমরা যেটা করি আন্তর্জাতিক বাজারে, এটা একেবারেই যে বাইবেলের পাতা, তা কিন্তু নয়। আমরা আজকে যেটা ঠিক করলাম আন্তর্জাতিক বাজারের দাম দেখে, আমাদের ল্যান্ডিং কস্ট ধরে একটা ঠিক করি। যদি দামটা বেড়ে যায়, তাইলে প্রতি মাসেই একবার করে বসা হয়।

সয়াবিনের দাম ওঠানামার বিষয়টি উল্লেখ করে মন্ত্রী বলেন, ‘আপনারা লক্ষ করেছেন যে সয়াবিন তেলের দাম ১৮০ ছিল। আমরা একবার বাড়িয়ে ১৯৫ করলাম, ২০৫ করলাম, আবার কমালাম ৫ টাকা, আবার কমালাম ১৪ টাকা। আবার বাড়ালাম ৬ টাকা। এসব খেলা চলছে অ্যাকচুয়ালি গ্লোবাল মার্কেটের আপ অ্যান্ড ডাউনের (ওঠানামা) ওপর। সেভাবে ফিক্সআপ (নির্ধারণ) করা হবে।’

জয়নিউজ/পিডি

আরও পড়ুন
লোড হচ্ছে...