আরো ৯ লাখ টন চাল কিনবে সরকার

চালের বাজার স্থিতিশীল রাখতে আরও ৯ লাখ টন চাল কেনার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

- Advertisement -

অর্থমন্ত্রীর সভাপতিত্বে বুধবার ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ সংক্রান্ত দর প্রস্তাবের নীতিগত অনুমোদন দেয়া হয়। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব আব্দুল বারিক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে বিষয়টি জানিয়েছেন।

- Advertisement -google news follower

তিনি জানান, ৪ লাখ টন চাল কেনা হবে সরাসরি ক্রয় পদ্ধতির মাধ্যমে। বাকি ৫ লাখ টন উন্মুক্ত দরপত্রের মাধ্যমে কেনা হবে। দ্রুততম সময়ে চাল আনার জন্য দরপত্রের সময়সীমা ৪২ দিনের পরিবর্তে ১৫ দিন নির্ধারণ করা হয়েছে।

খরার কারণে এবার আমনের উৎপাদন ব্যাহত হওয়ার আশঙ্কা করা হচ্ছে। এমন বাস্তবতায় চালের যাতে কোনো ঘাটতি সৃষ্টি না হয়, সে জন্য আগেভাগেই বড় ধরনের ক্রয় পরিকল্পনা নিয়েছে সরকার।

- Advertisement -islamibank

এর আগে ভারত ও মিয়ানমার থেকে সাড়ে তিন লাখ টন চাল আমদানির সিদ্ধান্ত নেয় সরকার, যার অনুমোদন এরই মধ্যে ক্রয় কমিটি দিয়েছে। এ ছাড়া রাশিয়া থেকে ৫ লাখ টন গম আমদানি করার প্রক্রিয়া শুরু হয়েছে।

তরে বাজারে চালের সরবরাহ স্বাভাবিক থাকলেও দাম এখনও চড়া। ভোক্তা যাতে সহনীয় দামে চাল কিনে খেতে পারে, সেজন্য অভ্যন্তরীণ বাজারে চালের সরবরাহ বাড়াতে শুল্ক কমানোসহ নানা উদ্যোগ নিয়েছে সরকার। বেসরকারি পর্যায়ে সহজ করা হয়েছে আমদানি। এতে শিগগিরই চালের দাম কমে আসবে বলে আশা করছে সরকার।

জয়নিউজ/পিডি

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM