মসজিদুল হারামে তিলাওয়াত ও আজান শোনা যাবে রোবটে

মক্কার গ্র্যান্ড মসজিদের মুসল্লিদের সর্বোচ্চ সেবা নিশ্চিত করতে কাজ করছে জেনারেল প্রেসিডেন্সি বিভাগ। এরই অংশ হিসেবে মসজিদে শুরু হয়েছে অত্যাধুনিক প্রযুক্তির রোবটের ব্যবহার। এরই মধ্যে রোবটের সাহায্যে জমজমের পানি বিতরণ ও প্রয়োজনীয় প্রশ্নোত্তরের কাজ করা হচ্ছে। এ পর্যায়ে পবিত্র কোরআন তিলাওয়াত, খুতবা ও আজান শুনতে রোবট চালু করা হয়।

- Advertisement -

শুক্রবার (৯ সেপ্টেম্বর) ডিজিটাল ট্রান্সফরমের রোবট কার্যক্রমটি উদ্বোধন করেন শায়খ আবদুর রহমান আল সুদাইস।

- Advertisement -google news follower

জানা যায়, রোবটের মাধ্যমে মসজিদুল হারামে ইমাম ও মুয়াজ্জিনদের তিলাওয়াত ও আজান শুনতে পাবেন মুসল্লিরা। রোবটটি দুইভাবে কাজ করবে। এক. স্ক্রিনে যেকোনো বিষয়ের বারকোড বের করে ব্যক্তিগত মোবাইলে তা ধারণ করা যাবে। দুই. রোবটযোগে ভয়েসের মাধ্যমে ইমাম-মুয়াজ্জিনদের গুরুত্বপূর্ণ তথ্য পাওয়া যাবে। সাপ্তাহিক রুটিন ও জুমা বিষয়ক বিভিন্ন তথ্যও পাওয়া যাবে।

এর আগে কভিড-১৯ মহামারি সংক্রমণ রোধে অত্যাধুনিক রোবটের মাধ্যমে জমজম পানি বিতরণ শুরু করা হয়। তা ছাড়া পবিত্র মসজিদুল হারামকে জীবাণুমুক্ত রাখতে ১০টি অত্যাধুনিক রোবট চালু করা হয়, যা একাধারে পাঁচ-আট ঘণ্টা জীবাণুমুক্ত রাখার কাজ করবে। পাশাপাশি অত্যাধুনিক রোবটের মাধ্যমে মুসল্লিদের ওমরাহ ও ইসলাম বিষয়ক জিজ্ঞাসার জবাবসহ ইসলামী পণ্ডিতদের সঙ্গে কথা বলার স্বয়ংক্রিয় ব্যবস্থা করা হয়।

- Advertisement -islamibank

জেএন/কেকে

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM