আলীনগরে প্রশাসনের উপর অবৈধ দখলদারদের হামলা, রক্তাক্ত ১৫

চট্টগ্রামের সীতাকুণ্ডের জঙ্গল সলিমপুরে অবৈধভাবে বসবাসকারীদের সরিয়ে নিতে গিয়ে বাঁধার সম্মুখীন হয়েছেন প্রশাসন। ভূমিদস্যু ও সন্ত্রাসী বাহিনী মিলে এ হামলা চালায়।

- Advertisement -

প্রশাসন প্রতিরোধের চেষ্টা করলে অন্তত ১৫ জন আহত হন। আজ সকাল থেকে দুপুর পর্যন্ত আলিনগরে এ ঘটনা ঘটে।

- Advertisement -google news follower

পুলিশ বলছে, জঙ্গল সলিমপুরে অবৈধভাবে বসবাসকারীদের সরে যাওয়ার জন্য আল্টিমেটাম দিয়েছিল জেলা প্রশাসন। সেখানে বসবাসরতরা এলাকা ছাড়তে চাইলেও সন্ত্রাসী বাহিনীর সদস্যরা তাদের এলাকায় থাকতে বাধ্য করে। তারাই প্রশাসনের উপর হামলা করে। ইট-পাটকেল ছুঁড়ে।

জেলা প্রশাসনের স্টাফ অফিসার প্লাবন কুমার বিশ্বাস জানান, গত আগস্ট থেকেই উচ্ছেদ অভিযান চালিয়ে দুশতাধিক অবৈধ স্থাপনা উচ্ছেদ করে জেলা প্রশাসন।

- Advertisement -islamibank

আজ বৃহস্পতিবার পুলিশ ও জেলা প্রশাসনের কর্মকর্তারা আবারও সেখানে যান। সেখানে সন্ত্রাসীচক্র হামলা চালালে বেশ কয়েকজন আহত হন।

আহতরা হলেন- আমেনা বেগম (৩০), মো. আলী রাজ হাসান সাগর (২৪), আনসার (২৪), আমেনা বেগম (৫০), মো. বাবুল (৩৫), মো. পারভেজ (২৩)।

আহতদের চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালের ভর্তি করা হয়েছে। বাকি চারজন স্থানীয়ভাবে চিকিৎসা নিয়েছেন। এরমধ্যে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যও রয়েছেন বলে জানা গেছে। তার নাম বাবলু মন্ডল (২৮)।

চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের চিকিৎসকরা জানান, আহতদের বেশির ভাগই গুলিবিদ্ধ হয়েছেন।

প্রত্যক্ষদর্শীরা জানায়, বায়োজিদ-ফৌজদারহাট লিংক রোডের দু’পাশে এবং পাহাড়ে ঝুঁকিপূর্ণভাবে গড়ে উঠা বস্তি এবং ১ নম্বর সমাজ ও আলি নগর বস্তিতে অভিযানে যান জেলা প্রশাসন, সিডিএ, সিটি করপোরেশন, পরিবেশ অধিদফতর।

কয়েকটি বস্তি উচ্ছেদ করার পর অবৈধভাবে বসবাসকারীরা উচ্ছেদ অভিযানে বাঁধা দেয়। তারা বায়োজিদ-ফৌজদারহাট সড়ক অবরোধ করে রাখে।

প্রশাসনের লোকজনকে লক্ষ্য করে ইট পাটকেল ছুড়ে। এসময় পুলিশ তাদের ছত্রভঙ্গ করে দিতে গুলি চালালে অন্তত ১৫ জন গুলিবিদ্ধ হয়। অভিযান দলের সঙ্গে প্রায় ২শ পুলিশ ও আনসার সদস্য ছিলেন। অভিযানে নেতৃত্ব দেন জেলা প্রশাসনের ম্যাজিষ্ট্রেট তৌহিদুল ইসলাম।

জানা গেছে, ৮৫০ একর জমিতে গড়ে ওঠা এই বস্তিতে থাকে প্রায় এক লাখ মানুষ। তারা সেখানে রয়েছেন ২০০৪ সাল থেকেই।

চট্টগ্রাম জেলা প্রশাসন সূত্র জানায়, গত ৭ আগস্ট সীতাকুণ্ডের জঙ্গল সলিমপুরের আলীনগরের পাহাড়, টিলা, বনভূমি এবং এখানকার পরিবেশ, প্রতিবেশ ও জীববৈচিত্র রক্ষাকল্পে হাইকোর্ট এক নির্দেশনা দিয়েছেন।

এতে সেখানে পাহাড়-টিলা দখল করে অবৈধভাবে বসবাসকারীদের সব স্থাপনা উচ্ছেদ এবং বৈধ জমির মালিকদের মালিকানা নিশ্চিত করতে বলা হয়। এরপর প্রশাসন উচ্ছেদে নামে। এর আগে, গত ৩০ আগস্ট জঙ্গল সলিমপুরে অবৈধ বসবাসকারীদের সরে যেতে মাইকিং করা হয়।

সীতাকুণ্ড থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল কালাম বলেন, ‘আলীনগরের অবৈধ বাসিন্দারদের সাথে নিয়ে সন্ত্রাসীরা প্রশাসনের উপর হামলা চালায়। এরপর আমরা আত্মরক্ষার্থে ফাঁকা গুলি ছুঁড়ি।’

সে সঙ্গে নিজ দায়িত্বে মালামাল সরিয়ে জায়গা খালি না করলে আইন অনুযায়ী উচ্ছেদ করা হবে বলে আল্টিমেটাম দেয় জেলা প্রশাসন।

জেএন/এফও/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM