ভারতে ১২ কোটি টাকার ‘তিমির বমি’ জব্দ

ভারতের বৃহত্তম রাজ্য উত্তর প্রদেশের রাজধানী লক্ষ্ণৌতে অভিযান চালিয়ে ৪ কেজি ১২০ গ্রাম ‘তিমির বমি’ (অ্যাম্বারগ্রিস) জব্দ করেছে পুলিশ। এই পরিমাণ অ্যাম্বারগ্রিসের বাজারমূল্য বাংলাদেশি মুদ্রায় ১১ কোটি ৯০ লাখ টাকা।

- Advertisement -

পাচারের উদ্দেশ্য অবৈধভাবে অ্যাম্বারগ্রিস রাখার দায়ে ৪ জনকে গ্রেপ্তারও করেছে পুলিশ।

- Advertisement -google news follower

বুধবার লক্ষ্ণৌ পুলিশের এক টুইটবার্তায় এ তথ্য জানানো হয়েছে। হিন্দিতে লেখা সেই টুইটবার্তার বাংলা অনুবাদ করা হলে বার্তাটি হয় এমন—‘গত ০৫/০৯/২০২২ তারিখে লক্ষ্ণৌয়ের গোমতিনগর এলাকার একটি বাড়িতে অভিযান চালিয়ে ৪ কেজি ১২০ গ্রাম অ্যাম্বারগ্রিস উদ্ধার করেছে পুলিশ। ভারতীয় মুদ্রায় এই পরিমাণ অ্যাম্বারগ্রিসের মূল্য ১০ কোটি রুপি।’

অবৈধভাবে পাচারের উদ্দেশ্যে অ্যাম্বারগ্রিস রাখার দায়ে ভারতের বন্যপ্রাণী সুরক্ষা আইনের আওতায় চারজনকে গ্রেপ্তার করা হয়েছে বলেও উল্লেখ করা হয়েছে টুইটবার্তায়।

- Advertisement -islamibank

তিমির একটি বিশেষ প্রজাতি স্পর্ম হোয়েল। এই প্রজাতির তিমি খাদ্য গ্রহণের পর পরিপাকতন্ত্রে সমস্যা বা অন্য কোনো কারণে যে বমি করে, তাকেই বলা হয় গ্রে অ্যাম্বার বা অ্যাম্বারগ্রিস।

নিরেট, নরম ও খানিকটা চটচটে এই বস্তুটি ‘ভাসমান স্বর্ণ’ নামেও পরিচিত। বিশ্বজুড়ে সুগন্ধী ও ওষুধশিল্পে অ্যাম্বারগ্রিসের ব্যাপক চাহিদা রয়েছে এবং দুষ্প্রাপ্য হওয়ায় এর দামও অনেক বেশি। বর্তমানে আন্তর্জাতিক বাজারে এক অ্যাম্বারগ্রিসের মূল্য বাংলাদেশি মুদ্রায় ১ কোটি ১৯ লাখ টাকা।

মানব সভ্যতায় এই অ্যাম্বারগ্রিস ব্যবাহারের ইতিহাস বেশ প্রাচীন। কিন্তু ঠিক কোথায় এবং কবে এটির ব্যবহার প্রথম শুরু হয়েছিল, তা এখনও জানা যায়নি।

গত জুলাই মাসে কেরালার প্রায় ২৮ কেজির সমপরিমাণ অ্যাম্বারগ্রিসের সন্ধান পেয়েছিলেন একদল জেলে এবং স্থানীয় কর্তৃপক্ষের কাছে তা হস্তান্তরও করেছিলেন। পরে সেই দলের প্রত্যেক জেলেকে পুরস্কারস্বরূপ অর্থ দেওয়া হয়েছিল।

জেএন/কেকে

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM