‘পররাষ্ট্রমন্ত্রীর মন্ত্রিত্ব থাকবে কি না, সেটা প্রধানমন্ত্রী বলতে পারবেন’

0

পররাষ্ট্রমন্ত্রী সব সময় প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হবেন না। একটা মানুষ তো অসুস্থ হতে পারে। তাঁর শরীর কিছুটা অসুস্থ বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। বাংলাদেশ সেক্রেটারিয়েট রিপোর্টার্স ফোরাম আয়োজিত সংলাপে এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

ওবায়দুল কাদের বলেন, ‘পররাষ্ট্রমন্ত্রীকে মন্ত্রিত্ব থেকে বাদ দেওয়া হবে কি না, সেটা প্রধানমন্ত্রী বলতে পারবেন। তবে এটি উচিত হবে না।’

খালেদা জিয়ার বিষয়ে কাদের বলেন, শেখ হাসিনার মহানুভবতায় তিনি কারাগারের বাইরে আছেন। যে দলের মধ্যে কোনো গণতন্ত্র নেই, তাদের মুখে গণতন্ত্রের কথা মানায় না। বিএনপির দলে কবে কাউন্সিল হয়ে গেছে এই শব্দটি তারা ভুলে গেছে। রাতের আঁধারে দলের গঠনতন্ত্র থেকে সাত ধারাটি বাদ দেওয়া হয়েছে। এ ধারায় বলা ছিল, কোনো দণ্ডপ্রাপ্ত বা দুর্নীতিবাজ দলের নেতা হতে পারবেন না। আগেই জেনেছিল এ কারণে ধারা বাদ দিয়েছে।

জি এম কাদেরের বিএনপির জোটে যোগ দেওয়ার বিষয়ে বলেন, একজন রাজনৈতিক দল হিসেবে জোট করতেই পারে এবং যেকোনো জোটে যোগদান করতেই পারে।

ভারত সফরে শেখ হাসিনা খালি হাতে ফিরছেন এমন মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব ফখরুল ইসলাম আলমগীর—এর জবাবে কাদের বলেন, ‘আমরা কয়েকটি সমঝোতা স্মারকে চুক্তিবদ্ধ হয়েছি। বর্তমান সংকটে জনগণকে বাঁচাতে সবই ভারত থেকে পাওয়া গেছে বলে দাবি করেন তিনি। তিনি বলেন, তিস্তার পানি চুক্তি হয়নি, তবে কুশিয়ারা চুক্তি হয়েছে। অদূর ভবিষ্যতে হয়তো সেটিও সম্পন্ন হবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

রোহিঙ্গাসংকটের বিষয়ে মন্ত্রী বলেন, ‘এ বিষয়ে ভারতের সহযোগিতা চাওয়া হয়েছে, আশা করি তাদের প্রত্যাবর্তনে ভারত পাশে থাকবে।’

জেএন/কেকে

KSRM
আরও পড়ুন
লোড হচ্ছে...
×KSRM