আজ স্বপ্নের নায়ক চলে যাওয়ার ২৬ বছর

ঢাকাই চলচ্চিত্রের ফ্যাশন আইকন অমর নায়ক সালমান শাহ। কারও কাছে স্বপ্নের নায়ক, কারও কাছে আদর্শ, এখনও তাকে ফলো করেন অনেকে, তার স্টাইল ধারণ করে নিজেকে সাজান। মৃত্যুর ২৬ বছর পরও টেলিভিশনে তার সিনেমা প্রচার হলে দর্শক আগ্রহ নিয়ে দেখেন। গুণগুনিয়ে গান তার সিনেমার গানগুলো। জীবদ্দশায় মাত্র ২৭টি সিনেমায় অভিনয় করেছেন তিনি। ১৯৯৬ সালের এই দিনে অসংখ্য ভক্তকে কাঁদিয়ে না ফেরার দেশে চলে যান এ নায়ক। আজ তার ২৬তম মৃত্যুবার্ষিকী।

- Advertisement -

দীর্ঘ ২৬ বছর পার হলেও তুমুল জনপ্রিয় এই নায়কের মৃত্যুর রহস্য আজও উদঘাটন হয়নি। তিনি আত্মহত্যা করেছেন- এই মর্মে কয়েকবার তদন্ত সংস্থা তাদের প্রতিবেদনও দাখিল করেছে আদালতে। যদিও তার পরিবার অর্থাৎ মা নীলা চৌধুরী এখনো সালমানের মৃত্যুকে আত্মহত্যা মানতে নারাজ। তার মতে খুন হয়েছেন এ নায়ক।

- Advertisement -google news follower

আরও পড়ুন: ৫ কারণে আত্মহত্যা করেন সালমান শাহ

১৯৭১ সালের ১৯ সেপ্টেম্বর সিলেটের দাড়িয়াপাড়ায় অবস্থিত নানাবাড়িতে জন্মগ্রহণ করেন সালমান শাহ। তার পারিবারিক নাম শাহরিয়ার চৌধুরী ইমন। বাবা কমর উদ্দিন চৌধুরী ও মা নীলা চৌধুরী। দুই ভাইয়ের মধ্যে সালমান বড় ছিলেন। ছোটবেলায় তিনি ছিলেন কণ্ঠশিল্পী। ইমন নামে অভিনয় জীবন শুরু হয় বিটিভিতে শিশুশিল্পী হিসেবে।

- Advertisement -islamibank

১৯৮৬ সালে ছায়ানট থেকে পল্লীগীতিতে পাস করেছিলেন। চলচ্চিত্রে আসার আগে ১৯৯২ সালের ১২ আগস্ট বিয়ে করেন তিনি। চলচ্চিত্রে আসার আগে তিনি নাটকে অভিনয় করেছিলেন। মঈনুল আহসান সাবেরের লেখা ধারাবাহিক ‘পাথর সময়’-এ একটি চরিত্রে অভিনয়ের মাধ্যমে সালমান শাহ’র অভিনয় জীবন শুরু হয়। পরবর্তীতে আরো বেশকিছু নাটকে অভিনয় করেন।

১৯৯৩ সালে সোহানুর রহমান সোহান পরিচালিত ‘কেয়ামত থেকে কেয়ামত’ সিনেমার মাধ্যমে ঢালিউডে পা রাখেন সালমান শাহ। এ সিনেমার মাধ্যমে মৌসুমীরও চলচ্চিত্রে অভিষেক হয়। সিনেমাটি অসম্ভব জনপ্রিয়তা পায়। তারপর থেকে সালমান শাহকে আর পিছু ফিরে তাকাতে হয়নি। একের পর এক সুপারহিট সিনেমা উপহার দিয়ে দর্শকের মাঝে অসম্ভব ক্রেজ সৃষ্টি করেন। তিন বছরে অভিনয় করেছেন মোট ২৭টি ব্যবসাসফল সিনেমায়। কিন্তু হঠাতই না ফেরার দেশে চলে যান এই নায়ক।

১৯৯৬ সালের আজকের এই দিনে ক্ষণজন্মা চিত্রনায়ক সালমান শাহ সবাইকে কাঁদিয়ে চলে যান না ফেয়ার দেশে।যার মৃত্যুরহস্যের জট খোলেনি আজও। চলে গেছেন দৃষ্টি সীমার বাইরে। তবে যেতে পারেননি মনের আড়ালে। তাইতো ভক্তদের প্রেমে অপ্রেমে এখনো আছেন প্রিয় সালমান! থাকবেন অনন্তকাল।

আরও পড়ুন: আত্মহত্যাই করেছিলেন সালমান শাহ: পিবিআই

তার সিনেমাগুলোর মধ্যে রয়েছে: কেয়ামত থেকে কেয়ামত, তুমি আমার, অন্তরে অন্তরে, কন্যাদান, জীবন সংসার, দেন মোহর, চাওয়া থেকে পাওয়া, সুজন সখী, বুকের ভেতর আগুন, এই ঘর এই সংসার, স্নেহ, বিচার হবে, প্রেমযুদ্ধ, মহামিলন (শাবনূর), তোমাকে চাই, বিক্ষোভ, আশা ভালোবাসা, মায়ের অধিকার , আঞ্জুমান, আনন্দ অশ্রু, সত্যের মৃত্যু নেই, প্রিয়জন, শুধু তুমি, স্বপ্নের পৃথিবী, স্বপ্নের নায়ক ও স্বপ্নের ঠিকানা। সর্বাধিক ১৪টি ছবিতে সালমানের বিপরীতে অভিনয় করেছিলেন শাবনূর।

জেএন/কেকে

সালমান শাহ হত্যা নিয়ে চাঞ্চল্যকর তথ্য দেবে পিবিআই!

লাভ ইউ সালমান শাহ

 

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM