চট্টগ্রামে নতুন ৬ ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি

চট্টগ্রামের করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে এলেও হটাৎ করেই বেড়ে চলেছে মশাবাহিত রোগ ডেঙ্গুর প্রাদুর্ভাব। রোববার (৪ সেপ্টেম্বর) দুপুরে চট্টগ্রাম জেলা সিভিল সার্জন কার্যালয়ের জেলা কীটতত্ত্ববিদ ইনতেজার ফেরদৌস বলেন, গত ২৪ ঘণ্টায় চট্টগ্রাম ডেঙ্গু আক্রান্ত হয়েছেন ৬ জন। এই ৬ জনই চট্টগ্রাম নগরীর বাসিন্দা।

- Advertisement -

শনিবার নতুন ডেঙ্গু আক্রান্ত রোগী পাওয়া যায় ১২ জন। অথচ তার আগের দিন শুক্রবার এ সংখ্যা ছিল মাত্র ৪ জনের। আর ১ সেপ্টেম্বর চট্টগ্রামে ডেঙ্গু আক্রান্ত হয়েছিল ৬ জন।

- Advertisement -google news follower

চট্টগ্রাম সিভিল সার্জন কার্যালয়ের তথ্য মতে, জেলায় গত ৮ মাসে ১৫৪ জন ডেঙ্গু আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। এরমধ্যে ৪৭ শিশু রয়েছে।

সিভিল সার্জন কার্যালয়ের তথ্য মতে, জুন মাস থেকে চট্টগ্রামে ডেঙ্গুর প্রকোপ শুরু হয়। এই বছরের শুরুতে জানুয়ারি মাসে চট্টগ্রামে ডেঙ্গু আক্রান্ত হয়েছিল ৫ জন, ফেব্রুয়ারি মাসে একজন। এরপর টানা তিন মাস চট্টগ্রামে কোনো ডেঙ্গু রোগী পাওয়া যায়নি। কিন্তু জুন মাসে আক্রান্ত হন ১৭ জন। জুলাই মাসে তা বেড়ে দ্বিগুণ (৩৪ জন) হয়ে যায়। আর আগস্ট মাসে ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন ৯৭ জন।

- Advertisement -islamibank

জেলা কীটতত্ত্ববিদ ইনতেজার ফেরদৌস বলেন, সবাইকে ডেঙ্গু নিয়ে সতর্ক থাকতে হবে। কারণ চট্টগ্রামে গত কিছুদিন ধরেই রোগীর সংখ্যা বেড়েছে। ধারণা করা হচ্ছে এ সময়ে থেমে থেমে যে বৃষ্টি হয়েছে, তাতে এডিস মশার প্রজনন ঘটছে। আর তা থেকেই ডেঙ্গু রোগীর সংখ্যা বাড়ছে।

এদিকে চট্টগ্রাম সিভিল সার্জন সম্প্রতি এক সংবাদ সম্মেলনে বলেছেন, ডেঙ্গু-ম্যালেরিয়া নিয়ন্ত্রণে রাখার জন্য জনসচেতনতা বাড়াতে হবে। বিশেষ করে শিশুদের প্রতি বিশেষ যত্নশীল হতে হবে।

জেএন/কেকে

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM