করোনায় মৃত্যু ১৭৪৬, শনাক্ত সাড়ে ৫ লাখ

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের আড়াই বছর পেরিয়ে গেলেও শ্বাসতন্ত্রের প্রাণঘাতী এই রোগে বিশ্বজুড়ে অব্যাহত আছে দৈনিক সংক্রমণ ও মৃত্যু। শুক্রবার বিশ্বে করোনায় করোনায় আক্রান্ত হয়েছেন ৫ লাখ ৫৯ হাজার ৭৯২ জন এবং কোভিডজনিত অসুস্থতায় মৃত্যু হয়েছে ১ হাজার ৭৪৬ জনের।

- Advertisement -

এছাড়া এদিন করোনা থেকে সুস্থ হয়ে উঠেছেন ৬ লাখ ৮২ হাজার ৫৬ জন।

- Advertisement -google news follower

করোনা মহামারি শুরুর পর থেকে এ রোগে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হালনাগাদ সংখ্যা প্রকাশকারী ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার্স থেকে এসব তথ্য।

শুক্রবার দৈনিক সংক্রমণ-মৃত্যুতে বিশ্বে শীর্ষে ছিল জাপান; দেশটিতে এ দিন করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন ১ লাখ ৫৩ হাজার ৩১৩ জন এবং কোভিডজনিত অসুস্থতায় মারা গেছেন ৩১৮ জন।

- Advertisement -islamibank

জাপান ব্যতীত বিশ্বের আরও যেসব দেশে সংক্রমণ-মৃত্যুর উচ্চহার দেখা গেছে, সেসব হলো— যুক্তরাষ্ট্র (মৃত ৩০৮ জন, নতুন আক্রান্ত ৬১ হাজার ৮৫০ জন), ব্রাজিল (মৃত ১৩১ জন, নতুন আক্রান্ত ১৩ হাজার ১৮০ জন), জার্মানি (মৃত ১২০ জন, নতুন আক্রান্ত ২৯ হাজার ৩৪৫ জন), রাশিয়া (মৃত ৯১ জন, নতুন আক্রান্ত ৫০ হাজার ১৫২ জন), ইতালি (মৃত ৯১ জন, নতুন আক্রান্ত ১৯ হাজার ১৫৮ জন) দক্ষিণ কোরিয়া (নতুন আক্রান্ত ৮৯ হাজার ৫৬৮ জন, মৃত ৬৪ জন)।

বিশ্বে বর্তমানে সক্রিয় করোনা রোগীর সংখ্যা ১ কোটি ৭২ লাখ ৪৫ হাজার ১১৯ জন। এই রোগীদের মধ্যে করোনার মৃদু উপসর্গ বহন করছেন ১ কোটি ৭২ লাখ ২ হাজার ৪৬৭ জন এবং গুরুতর অসুস্থ অবস্থায় রয়েছেন ৪২ হাজার ৬৫২ জন।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহরে বিশ্বের প্রথম করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হয়। করোনায় প্রথম মৃত্যুর ঘটনাটিও ঘটেছিল চীনে।

তারপর অত্যন্ত দ্রুতগতিতে বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়তে শুরু করে প্রাণঘাতী এই ভাইরাসটি। পরিস্থিতি সামাল দিতে ২০২০ সালের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি অবস্থা জারি করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

কিন্তু তাতেও অবস্থার উন্নতি না হওয়ায় অবশেষে ওই বছরের ১১ মার্চ করোনাকে মহামারি হিসেবে ঘোষণা করে ডব্লিউএইচও।

আন্তর্জাতিক বিভিন্ন সংস্থার তথ্য অনুযায়ী, মহামারি শুরুর পর থেকে এ পর্যন্ত বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন মোট ৬০ কোটি ৯৪ লাখ ৩১ হাজার ৩৬১ জন এবং এ রোগে মৃত্যু হয়েছে মোট ৬৫ লাখ ১ হাজার ২৪৩ জনের।

এছাড়া গত আড়াই বছরে করোনায় আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়ে উঠেছেন মোট ৫৮ কোটি ৫৬ লাখ ৮৫ হাজার ১ জন।

জেএন/কেকে

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM