দেশে সহনীয় পর্যায়ে নিত্যপণ্যের দাম: বাণিজ্যমন্ত্রী

জাতীয় ডেস্ক : দেশে নিত্যপণ্যের দাম সহনীয় পর্যায়ে রয়েছে মন্তব্য করে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, নিত্যপণ্যের দাম ভোক্তাদের নাগালের মধ্যে রাখতে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে সরকার।

- Advertisement -

ফলে ভোজ্যতেলসহ অন্যান্য নিত্যপণ্যের মূল্য স্থিতিশীল ও সহনীয় পর্যায়ে রয়েছে। আজ বৃহস্পতিবার (১ সেপ্টেম্বর) জাতীয় সংসদে জাতীয় পার্টর সংসদ সদস্য মুজিবুল হকের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

- Advertisement -google news follower

এ সময় আরেক সংসদ সদস্যের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ২০২১-২২ অর্থবছরে বাংলাদেশ ২০৩ দেশে পণ্য রপ্তানি করেছে। এরমধ্যে ৯১ দেশের সঙ্গে বাণিজ্য ঘাটতি রয়েছে এবং ১১২ দেশের সঙ্গে বাণিজ্য ভারসাম্য বাংলাদেশের অনুকূলে রয়েছে।

টিপু মুনশি বলেন, চলতি অর্থবছরে রপ্তানির পরিমাণ ৬০ হাজার ৯৭১ দশমিক ২৬ মিলিয়ন ডলার। আর আমদানি ৮২ হাজার ৫০০ মিলিয়ন মার্কিন ডলার। অর্থাৎ বাণিজ্য ঘাটতি ২১ হাজার ৫২৮ দশমিক ৭৪ মিলিয়ন মার্কিন ডলার।

- Advertisement -islamibank

তিনি বলেন, চীনের বাজারে ৮ হাজার ৯৩০টি পণ্য (৯৮ শতাংশ) শুল্কমুক্ত প্রবেশাধিকার সুবিধা পেয়েছে। ফলে চীনে রপ্তানি বৃদ্ধি পাবে। বাণিজ্য ঘাটতি আরও কমবে।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM