আজ বাঘ-সিংহের লড়াইঃজিতলে সুপার ফোর,হারলে বাড়ি

এশিয়া কাপের এবারের আসরে কোনো নকআউট পর্ব নেই। তবে সুপার ফোরে ওঠার লড়াইয়ে শ্রীলঙ্কা-বাংলাদেশ এবং পাকিস্তান-হংকংয়ের মধ্যকার ম্যাচ দুটি পাচ্ছে নকআউটের মর্যাদা। এশিয়ার দুই পরাশক্তি দলই আফগানিস্তানের কাছে হেরে আসর শুরু করেছে। গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে আজ শ্রীলঙ্কা লড়বে বাংলাদেশের বিপক্ষে, যে ম্যাচের জয়ী দল জায়গা করে নেবে সুপার ফোরে।

- Advertisement -

দুই দলই নিজেদের প্রথম ম্যাচে আফগানিস্তানের কাছে হারলেও শ্রীলঙ্কার পরাজয় ছিল শোচনীয়। বাংলাদেশ বেশ প্রতিরোধ গড়তে পারলেও লঙ্কানরা রশিদ-নবীদের সামনে ছিল একেবারেই প্রতিরোধহীন। এই ম্যাচের আগে তাই লঙ্কানরা মানসিকভাবেও অনেকটা পিছিয়ে থাকবে। যদিও লঙ্কান দলপতি দাসুন শানাকা আফগানিস্তানের চেয়ে বাংলাদেশকে সহজ প্রতিপক্ষ বলে মাইন্ড গেম জমিয়ে তুলেছেন। তবে বাংলাদেশও শানাকার তাচ্ছিল্যের জবাব মাঠে দেওয়ার ঘোষণা দিয়ে রেখেছে।

- Advertisement -google news follower

ডু অর ডাই ম্যাচে দুই দলই নামবে তাদের সেরা একাদশ নিয়ে। দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বৃহস্পতিবার বাংলাদেশ সময় রাত ৮টায়। এই ম্যাচে বাংলাদেশের একাদশে পরিবর্তনের সম্ভাবনা রয়েছে। যদিও আগের ম্যাচে বিশাল পরাজয় বরণ করা লঙ্কানরা অপরিবর্তিত একাদশ নিয়েই গেমপ্ল্যান সাজাতে পারে। বাংলাদেশ শারজার স্পিন বান্ধব উইকেটে ৩ পেসার নিয়ে একাদশ সাজালেও দুবাইয়ে একাদশে দেখা যেতে পারে ২ পেসারকে। একটু অবাক করা ব্যাপার হলেও টিম কম্বিনেশন সাজানোর ক্ষেত্রে এই পথেই হাঁটতে যাচ্ছে টিম ম্যানেজমেন্ট।

সেক্ষেত্রে মুস্তাফিজুর রহমান ও তাসকিন আহমেদের সুযোগ পাওয়ার সম্ভাবনাই বেশি, বাদ পড়তে পারেন মোহাম্মদ সাইফউদ্দিন। সেক্ষেত্রে একজন বাড়তি স্পিনার দেখা যেতে পারে। আগের ম্যাচে যা অভাব বোধ করেছে টাইগাররা, সেই নাসুম আহমেদের একাদশে ফেরার জোর সম্ভাবনা রয়েছে।

- Advertisement -islamibank

এদিকে ব্যাটিং ইউনিটেও পরিবর্তনের সম্ভাবনা রয়েছে। দুই ওপেনার নাঈম শেখ ও এনামুল হক বিজয় নিদারুণ হতাশ করেছেন আফগানদের বিপক্ষে। এশিয়া কাপে মূল ওপেনার ধরা হচ্ছিল বিজয়কে। ১৪ বলে ৫ রান করেও তাই তিনি টিকে যাচ্ছেন একাদশে। আরেক ওপেনার নাঈম শেখের বাদ পড়ার সম্ভাবনা রয়েছে। ওপেনিং নিয়ে পরীক্ষানিরীক্ষা চালাতে গেলে টিম ম্যানেজমেন্ট বিজয়ের সাথে সুযোগ দিতে পারে মুশফিককে। নাঈম একাদশে না থাকলে ফাঁকা স্থান পূরণে হাত বাড়ানো হতে পারে দীর্ঘ সময় পর আন্তর্জাতিক ম্যাচ খেলার অপেক্ষায় থাকা সাব্বির রহমানের দিকে।

এছাড়া অধিনায়ক সাকিব আল হাসান ও সহ-অধিনায়ক আফিফ হোসেন ধ্রুব ছাড়াও যথারীতি একাদশে থাকছেন মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, মোসাদ্দেক হোসেন সৈকত ও শেখ মেহেদী হাসান।

সুপার ফোরে যেতে হলে এই ম্যাচে জয়ের কোনো বিকল্প নেই কোনো দলেরই। ‘বি’ গ্রুপ থেকে আফগানিস্তান সুপার ফোর নিশ্চিত করায় এই গ্রুপ থেকে বাংলাদেশ অথবা শ্রীলঙ্কা যেকোনো একটি দল যাবে পরের পর্বে। দুই দলই তাই নিজেদের সেরাটা নিংড়ে দেওয়ার জন্য মুখিয়ে থাকবে হাই ভোল্টেজ এই ম্যাচে।

একনজরে দুই দলের সম্ভাব্য একাদশ

শ্রীলঙ্কা : কুশল মেন্ডিস, পাথুম নিসাঙ্কা, চারিথ আসালঙ্কা, ভানুকা রাজাপক্ষে, দানুশকা গুনাথিলাকা, দাসুন শানাকা, ওয়ানিন্দু হাসারাঙ্গা, চামিকা করুনারত্নে, মাহিশ থিকশানা, মাথিশা পাথিরানা ও দিলশান মাদুশঙ্কা।
বাংলাদেশ : এনামুল হক বিজয়, নাঈম শেখ/সাব্বির রহমান, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, আফিফ হোসেন ধ্রুব, শেখ মেহেদী, মোহাম্মদ সাইফউদ্দিন, তাসকিন আহমেদ, মুস্তাফিজুর রহমান ও নাসুম আহমেদ।

জেএন/কেকে

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM