এশিয়ার সেরা ৫০ স্ট্রিট খাবারে বাংলাদেশের ‘ফুচকা’

বাংলাদেশে ফুচকা একটি জনপ্রিয় ও মুখরোচক খাবার। টক-মিষ্টি-ঝাল খাবারটি খেতে কার না ভলো লাগে। এটির নাম শুনলে সবার জিভে জল চলে আসে। আর এটি এশিয়ার সেরা ৫০টি স্ট্রিট ফুডের তালিকায় জায়গা করে নিয়েছে।

- Advertisement -

সম্প্রতি কোয়েস্ট’স ওয়ার্ল্ড অব ওয়ান্ডার সিরিজের অংশ হিসেবে এশিয়ার এই স্ট্রিট ফুডের তালিকা প্রকাশ করেছে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন।

- Advertisement -google news follower

ঢাকা কিংবা ভারতের কলকাতাসহ বিভিন্ন জায়গায় পথে ফুচকার দোকান সহজেই চোখে পড়ে। ভারতে পানিপুরি, গোল গাপ্পা, গুপ চাপ আর বাংলাদেশে ফুচকা নামে পরিচিত। অঞ্চল ভেদে ভিন্ন নামে পরিচিত এটি।

সিদ্ধ ডাবলি, পেঁয়াজ, কাঁচা মরিচ ও ধনিয়া পাতার কুঁচি, আলু সিদ্ধ এবং মশলা দিয়ে মচমচে গোল খোলসে ভর্তি করে প্রস্তুত করা হয় ফুচকা।

- Advertisement -islamibank

ফুচকা ছাড়াও তালিকায় এসেছে পাকিস্তানের বান কাবাব ও ফালুদা, মালয়েশিয়ার আসাম লাকসা, ভারতের জালেবি (জিলাপি), হংকংয়ের চিওং ফান, থাইল্যান্ডের খাও সোই, দক্ষিণ কোরিয়ার কিমবাপ, নেপালের মোমো, শ্রীলংকার আচ্ছরু, ভুটানের এমা দাতশি, ইন্দোনেশিয়ার গাদো গাদো এবং সিঙ্গাপুরের ঝাল কাঁকড়া।

জেএন/কেকে

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM