পদ্মা-মেঘনা-সাঙ্গু-হালদা দর্শকদের জন্য উন্মুক্ত

চট্টগ্রাম চিড়িয়াখানায় বাঘ দম্পতি রাজ-পরীর সংসারে জন্ম নেওয়া চার শাবক পদ্মা-মেঘনা-সাঙ্গু-হালদাকে দর্শনার্থীদের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়েছে।

- Advertisement -

সোমবার (২৯ আগস্ট) বিকেলে চট্টগ্রামের জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান আনুষ্ঠানিকভাবে সাদা বাঘের চার শাবক খাঁচায় দর্শকদের সামনে উন্মুক্ত করে দেন।

- Advertisement -google news follower

জানা গেছে, গত ৩০ জুলাই রাতে পরী সাদা রঙের চারটি শাবক জম্ম দেয়। এর আগেও দম্পতির সংসারে শুভ্রা নামের আরও একটি সাদা বাঘের জন্ম হয়েছিল।

চট্টগ্রাম চিড়িয়াখানা সূত্র জানায়, ২০১৬ সালের ৯ ডিসেম্বর দরপত্রের মাধ্যমে দক্ষিণ আফ্রিকা থেকে ৩৩ লাখ টাকায় ১১ মাস বয়সী রাজ এবং নয় মাস বয়সী পরীকে চট্টগ্রাম চিড়িয়াখানায় আনা হয়। ২০১৮ সালের ১৯ জুলাই রাজ-পরী দম্পতির ঘরে তিনটি ছানার জন্ম হয়। সেগুলোর মধ্যে দুটি ছিল সাদা বাঘ এবং একটি কমলা-কালো ডোরাকাটা। সাদা রঙের একটি শাবক মারা যায়। অন্য সাদা শাবকটির নাম রাখা হয় শুভ্রা। কমলা কালো ডোরাকাটা বাঘিনীর নাম দেওয়া হয় জয়া।

- Advertisement -islamibank

পরে ২০১৯ সালের ডিসেম্বরে রাজ-পরীর জন্ম দেওয়া শাবকের নাম রাখা হয় ‘করোনা’। ২০২১ সালের ১৪ নভেম্বর তিনটি শাবকের জন্ম হয় রাজ-পরীর ঘরে। মায়ের দুধ না পেয়ে রোগাক্রান্ত দুটি শাবক মারা যায়। একটি মায়ের কাছ থেকে আলাদা করে বাঁচিয়ে রাখতে সক্ষম হন চিকিৎসকরা। সেটির নাম রাখা হয় ‘জো বাইডেন’।

জেএন/কেকে

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM