জ্বালানি তেলের দাম লিটারে ৫ টাকা কমল

জাতীয় রাজস্ব বোর্ড পরিশোধিত জ্বালানি তেল ডিজেলে আমদানি পর্যায়ে ভ্যাট ও ট্যাক্স কমানোর পর বৃদ্ধির ২৩ দিনের মাথায় দাম কমছে জ্বালানি তেলের।

- Advertisement -

ডিজেল, পেট্রল, অকটেন ও কেরোসিনের দাম লিটার প্রতি ৫ টাকা করে কমানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। এখন থেকে ডিজেল ও কেরোসিন প্রতি লিটার ১০৯ টাকা, পেট্রল ১২৫ এবং অকটেন ১৩০ টাকায় কিনতে পাওয়া যাবে।

- Advertisement -google news follower

আজ সোমবার সন্ধ্যায় বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ গণমাধ্যমকে এসব তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, জ্বালানি তেলের দাম লিটারে ৫ টাকা করে কমানোর সিদ্ধান্ত হয়েছে। রাতে প্রজ্ঞাপন জারি হবে। দু-এক দিনের মধ্যে কার্যকর হবে।

ডিজেলের আগাম কর ৫ শতাংশ প্রত্যাহার এবং আমদানি শুল্ক ১০ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ নির্ধারণের পরদিন এ সিদ্ধান্ত হলো। সোমবার দুপুরে জ্বালানি মন্ত্রণালয়ে বৈঠক করে নতুন দর চূড়ান্ত করেন বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের (বিপিসি) চেয়ারম্যান এ বি এম আজাদ।

- Advertisement -islamibank

তার আগে দুপুরে বিপিসি চেয়ারম্যান তার কার্যালয়ে সাংবাদিকদের জানান, জ্বালানির দাম সমন্বয়ের কথা ভাবছে সরকার। এর পরই তিনি সচিবালয়ে গিয়ে প্রতিমন্ত্রীর সঙ্গে বৈঠক করেন। বৈঠকের পর নসরুল হামিদ সাংবাদিকদের জানান, দু-এক দিনের মধ্যেই দর সমন্বয় করা হবে।

সর্বশেষ গত ৫ আগস্ট বিশ্ববাজারে জ্বালানির মূল্যবৃদ্ধি ও ভর্তুকির চাপ কমানোর কারণ দেখিয়ে সরকার জ্বালানি তেলের দাম লিটারপ্রতি ৩৪ থেকে ৪৬ টাকা বাড়িয়েছে।

ওই দিন রাত ১২টায় কার্যকর হওয়া নতুন দাম ভোক্তা পর্যায়ে ডিজেল ও কেরোসিনের খুচরা মূল্য প্রতি লিটার ১১৪ টাকা, পেট্রল ১৩০ ও অকটেন ১৩৫ টাকা নির্ধারণ করা হয়।

বিপিসির তথ্য মতে, দেশে ডিজেলের বাৎসরিক চাহিদা গড়ে ৪৫–৫০ লাখ টনের মতো। ডিজেলের চাহিদার পুরোটাই আমদানির মাধ্যমে জোগান দেওয়া হয়।

মোট ডিজেলের ১০ শতাংশ ব্যবহার করা হয় বিদ্যুৎ উৎপাদনে এবং বাকি ৯০ শতাংশ ব্যবহার হয় যানবাহনে।যেখানে দেশে গড়ে প্রতিদিন ডিজেল বিক্রি হয় ১৩ হাজার ৬০৭ টন।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM