ভূত তাড়াতে চান শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী দীপু মনি শিক্ষা মন্ত্রণালয়ের আওতাধীন দপ্তর ও সংস্থার অনিয়ম ও দুর্নীতি রোধ করতে কঠোর ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দিয়েছেন। তিনি বলেছেন কেউও আইনের ঊর্ধ্বে নয়। ‘সর্ষের মধ্যে ভূত থাকলে তা তাড়ানো হবে’।

- Advertisement -

আজ সোমবার সকালে শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে শিক্ষা বিষয়ক সাংবাদিকদের সংগঠন এডুকেশন রিপোর্টার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ইরাব) সঙ্গে মতবিনিময় সভায় এ কথা বলেন মন্ত্রী।

- Advertisement -google news follower

মন্ত্রণালয়ের অধীন পরিদর্শন ও নিরীক্ষা অধিদপ্তরের (ডিআইএ) কর্মকর্তাদের দুর্নীতির অভিযোগের বিষয়ে মন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করা হলে তিনি বলেন, ‘সর্ষের মধ্যে ভূত থাকলে তা তাড়ানো হবে। কেউও আইনের ঊর্ধ্বে নয়।

যে সংস্থার (ডিআইএ) দুর্নীতি ও অনিয়ম রোধ করার জন্য কাজ করার কথা সেটির মধ্যেও দুর্নীতির বীজ থাকতে পারে। এবং যদি তা থাকে তাহলে সেটি তাড়াবার জন্য আমরা সচেষ্ট আছি এবং ভবিষ্যতেও থাকবো।’

- Advertisement -islamibank

ইরাব সভাপতি অভিজিৎ ভট্টাচার্যের সভাপতিত্বে সাধারণ সম্পাদক আকতারুজ্জামান অনুষ্ঠান সঞ্চালনা করেন। অনুষ্ঠানে বিইআরএফ সভাপতি মুস্তফা মল্লিক, সাধারণ সম্পাদক এসএম আব্বাস উপস্থিত ছিলেন।

মতবিনিময় সভায় শিক্ষামন্ত্রী জানান, শিক্ষার্থীদের আত্মহত্যা প্রবণতা ঠেকাতে কাউন্সেলিং কার্যক্রম জোরদার করা হবে। বলেন, যে কোনো আত্মহত্যাই অনাকাঙ্ক্ষিত। অনেক ক্ষেত্রে পারিবারিক প্রত্যাশার চাপ বেশি থাকে শিক্ষার্থীদের ওপর।

বাবা-মায়ের মাধ্যমে শিক্ষার্থীদের শারীরিক নির্যাতনের ঘটনাও ঘটে। করোনার প্রভাবেও শিক্ষার্থীদের আত্মহত্যার ঘটনা ঘটে থাকতে পারে। তাই শিক্ষাপ্রতিষ্ঠান ও পরিবারে শিক্ষার্থীদের কাউন্সেলিং করতে হবে।

মাধ্যমিকের দুই লাখ শিক্ষককে কাউন্সেলিং বিষয়ে ট্রেনিং দেওয়া হচ্ছে। প্রতি বিদ্যালয়ে দুজন কাউন্সেলিং অভিজ্ঞ শিক্ষক থাকবেন।

শিক্ষাপ্রতিষ্ঠানে ক্লাস শুরুর সময় পরিবর্তন হচ্ছে না জনিয়ে মন্ত্রী বলেন, ‘দেশে জ্বালানি ও বিদ্যুৎ সাশ্রয়ে সরকারি অফিসের সময় সাময়িকভাবে পরিবর্তন করা হয়েছে। সে কারণে শিক্ষাপ্রতিষ্ঠানের ক্লাস শুরুর সময় পরিবর্তন করার চিন্তাভাবনা করা হচ্ছে না।

এ সময় ইরাবের উপদেষ্টা রাকিব উদ্দিন, সাবেক সভাপতি মুসতাক আহমেদ, সহসভাপতি নুরুজ্জামান মামুন, যুগ্ম সম্পাদক নাজিউর রহমান সোহেল, সাংগঠনিক সম্পাদক মুরাদ হুসাইন, কোষাধ্যক্ষ এলতেফাত হোসাইন, দপ্তর সম্পাদক সেলিম আহমেদ, প্রচার সম্পাদক রাহুল শর্মা, প্রকাশনা সম্পাদক তুহিন সাইফুল, প্রশিক্ষণ ও গবেষণা সম্পাদক রুম্মান তূর্য, ক্রীড়া ও সমাজ কল্যাণ সম্পাদক মুরাদ মজুমদার, আইসিটি সম্পাদক এনামুল হক প্রিন্স, কার্যনির্বাহী সদস্য বিভাষ বাড়ৈ আবদুল হাই তুহিনসহ অন্যরা উপস্থিত ছিলেন।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM