আজ দুবাইয়ে ভারত-পাকিস্তান মহারণ

ক্রিকেটের সবচেয়ে প্রতীক্ষিত লড়াই কোনটি? এই প্রশ্ন করলে দুটি উত্তর আসতে পারে। একটি হল অস্ট্রেলিয়া-ইংল্যান্ড, আরেকটি ভারত-পাকিস্তান। তবে এ কথা অস্বীকার করার উপায় নেই, বর্তমান সময়ে ভারত-পাকিস্তান ম্যাচ ক্রিকেট বিশ্বে যতটা উন্মাদনা সৃষ্টি করতে পারে, তা অনেকাংশেই পারে না অ্যাশেজের মতো ধ্রুপদী লড়াই।

- Advertisement -

আর তাই গোটা ক্রিকেট বিশ্বের চোখ এখন দুবাইয়ে, রবিবার যে মাঠে মুখোমুখি হবে ক্রিকেটের চিরায়ত দুই চিরপ্রতিদ্বন্দ্বী ভারত ও পাকিস্তান। এশিয়া কাপের হাই ভোল্টেজ সেই ম্যাচে রবিবার (২৮ আগস্ট) মাঠে নামছে রোহিত শর্মা ও বাবর আজমের দল। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ৮টায়।

- Advertisement -google news follower

দুই দলের দ্বিপাক্ষিক সিরিজ বন্ধ হওয়ার পর ভারত-পাকিস্তান ম্যাচের আবেদন যেন আরও বেড়েছে। বিশ্বকাপ, চ্যাম্পিয়ন্স ট্রফি, এশিয়া কাপের মতো আসরে তাই ভারত ও পাকিস্তানের ম্যাচ মানেই গোটা ক্রিকেট বিশ্বে বাড়তি রোমাঞ্চ। দুই দলের এবারের লড়াই দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে। এই ভেন্যুতে ব্যাটার ও বোলারদের ভারসাম্য থাকে প্রতিটি ম্যাচেই। বাউন্ডারি ছোট বলে ব্যাটাররা দ্রুত রান তোলার কথা ভাববেন, এটাই স্বাভাবিক। তবে ছেড়ে কথা বলবেন না বোলাররাও। নতুন বলে পেসাররা গতি ও বাউন্স দিয়ে নাভিশ্বাস তুলতে পারেন ব্যাটারদের। আবার স্পিনাররা মাঝখানের ওভারগুলোতে বিপজ্জনক হয়ে উঠতে পারেন যেকোনো দলের বিপক্ষে।

একাদশ সাজাতে তাই রোহিত শর্মা ও বাবর আজমের দলকে বেশ মুন্সিয়ানার পরিচয় দিতে হবে। সেক্ষেত্রে দলের সেরা খেলোয়াড়ের অনুপস্থিতি ভোগাবে দুই চিরপ্রতিদ্বন্দ্বীকেই। চোটের কারণে ভারত এই ম্যাচে পাচ্ছে না পেসার জাসপ্রিত বুমরাহকে। একইভাবে পাকিস্তান পাচ্ছে না তাদের সেরা পেসার শাহীন শাহ আফ্রিদিকে। দুই মূল হাতিয়ার ছাড়া কেমন হতে পারে দুই দলের একাদশ, তা নিয়ে চলছে জল্পনাকল্পনা।

- Advertisement -islamibank

ভারতের একাদশে অধিনায়ক রোহিত শর্মা, সহ-অধিনায়ক লোকেশ রাহুল, বিরাট কোহলি, রিশভ পান্ট ও হার্দিক পান্ডিয়ার জায়গা নিশ্চিত। বোলিং ইউনিটে ভুবনেশ্বর কুমারের কথা না ভেবেও উপায় নেই, যিনি বুমরাহর অনুপস্থিতিকে পেসারদের নেতৃত্ব দেবেন। তেমনি স্পিনারদের নেতৃত্ব দেবেন লেগ স্পিনার যুজবেন্দ্র চাহাল। দীনেশ কার্তিকের এই ম্যাচে সুযোগ পাওয়ার সম্ভাবনা ক্ষীণ, তবে সাম্প্রতিক ফর্ম বিবেচনায় প্রায় নিশ্চিতভাবেই থাকছেন সূর্যকুমার যাদব। স্পিনিং অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা ও রবিচন্দ্রন অশ্বিন দুজনই জায়গা পেতে পারেন। বুমরাহর সাথে পেস বিভাগে দেখা যেতে পারে আরশদীপ সিংকে।

পাকিস্তানের একাদশে অবশ্য ৩ পেসার রাখার সম্ভাবনা রয়েছে। সেক্ষেত্রে মোহাম্মদ হাসনাইন, হারিস রউফ ও শাহনেওয়াজ দহানিই এগিয়ে থাকবেন। শাদাব খান ও মোহাম্মদ নওয়াজের সাথে পার্ট টাইম স্পিনার হিসেবে দেখে যেতে পারে খুশদিল শাহকে। ব্যাটিং ইউনিটে অধিনায়ক বাবর আজম ও উইকেটরক্ষক ব্যাটার মোহাম্মদ রিজওয়ানের সাথে গুরুদায়িত্ব পালন করতে হবে ফখর জামান, ইফতিখার আহমেদ ও হায়দার আলীকে। শক্তিমত্তা বিবেচনায় তাই পাকিস্তানকে কোনোভাবেই ভারতের চেয়ে পিছিয়ে রাখার সুযোগ নেই।

দুই দলের সর্বশেষ দেখায় বাবর-রিজওয়ানরা ১০ উইকেটে হারিয়েছিলেন ভারতকে। গত টি-টোয়েন্টি বিশ্বকাপের ফলাফলের পুনরাবৃত্তি ঘটবে এবার, নাকি প্রতিশোধ নেবে রোহিত শর্মার দল, তা-ই এখন দেখার বিষয়।

একনজরে দুই দলের সম্ভাব্য একাদশ

ভারতঃ রোহিত শর্মা, লোকেশ রাহুল, বিরাট কোহলি, সূর্যকুমার যাদব, রিশভ পান্ট, হার্দিক পান্ডিয়া, রবীন্দ্র জাদেজা, রবিচন্দ্রন অশ্বিন, যুজবেন্দ্র চাহাল, ভুবনেশ্বর কুমার ও আরশদীপ সিং।

পাকিস্তানঃ বাবর আজম, মোহাম্মদ রিজওয়ান, ফখর জামান, ইফতিখার আহমেদ, হায়দার আলী, খুশদিল শাহ, শাদাব খান, মোহাম্মদ নওয়াজ, মোহাম্মদ হাসনাইন, হারিস রউফ ও শাহনেওয়াজ দহানি।

জেএন/কেকে

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM