ইংল্যান্ডের মধুর প্রতিশোধ

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম টেস্ট তৃতীয় দিনেই হেরেছিল ইংল্যান্ড। দ্বিতীয় টেস্ট তৃতীয় দিনেই ইনিংস ব্যবধানে জিতে প্রতিশোধ নেওয়ার পাশাপাশি সিরিজে সমতাও ফিরিয়েছে ইংলিশরা।

- Advertisement -

ওল্ড ট্র্যাফোর্ডে সিরিজের দ্বিতীয় টেস্ট তিন দিনেই জিতে নিল স্বাগতিকরা। দাপুটে পারফরম্যান্সে সফরকারীদের হারাল ইনিংস ও ৮৫ রানে।

- Advertisement -google news follower

তিন টেস্টের সিরিজ এখন ১-১ সমতায়। লর্ডসে প্রথম টেস্ট ইংল্যান্ড হেরেছিল ইনিংস ও ১২ রানে। পাল্টা ইনিংস ব্যবধানে জিতে প্রতিশোধ নিল তারা।
ইংলিশদের আবার ব্যাটিংয়ে পাঠাতে দক্ষিণ আফ্রিকার করতে হতো ২৬৪ রান।

কিন্তু দ্বিতীয় ইনিংসে তারা গুটিয়ে যায় মাত্র ১৭৯ রানে। প্রথম ইনিংসেও ব্যর্থ ছিল তাদের ব্যাটিঙ। তারা করতে পারে মাত্র ১৫১ রান।

- Advertisement -islamibank

একমাত্র ইনিংসে বেন স্টোকস ও বেন ফোকসের সেঞ্চুরিতে ইংল্যান্ড ইনিংস ঘোষণা করে ৯ উইকেটে ৪১৫ রান নিয়ে।

প্রথম ইনিংসে এক উইকেট পাওয়া অলিভার রবিনসন জ্বলে ওঠেন এদিন। ৪৩ রান ৪ উইকেট নেন সাত মাস পর টেস্ট খেলতে নামা এই পেসার।

দুই ইনিংসেই তিনটি করে উইকেট নেন অ্যান্ডারসন। ৯৫১ উইকেট নিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে সর্বোচ্চ উইকেট শিকারি পেসারের রেকর্ডটি এখন তার। ভেঙে দেন অস্ট্রেলিয়ার গ্লেন ম্যাকগ্রার (৯৪৯ উইকেট) রেকর্ড।

ব্যাটে-বলে নিজেকে মেলে ধরে ম্যাচ সেরার পুরস্কার জেতেন বেন স্টোকস। দুই ইনিংসেই এই অলরাউন্ডার উইকেট নেন দুইটি করে। একমাত্র ইনিংসে দলের বিপদে করেন ১০৩ রান।
কোনো উইকেট না হারিয়ে ২৩ রান নিয়ে শনিবার (২৭ আগস্ট) দিন শুরু করা দক্ষিণ আফ্রিকার ইনিংসে শুরুতেই আঘাত হানেন অ্যান্ডারসন। বোল্ড করে দেন প্রতিপক্ষ অধিনায়ক এলগারকে। আরেক ওপেনার সারেল এরউইয়াকে বেশিদূর যেতে দেননি রবিনসন।

অ্যান্ডারসনের বলে পিটারসেনকে কট বিহাইন্ড দেন আম্পায়ার। সঙ্গে সঙ্গে রিভিউ নিয়ে বেঁচে যান ৬ রানে থাকা ব্যাটসম্যান। নিজের দ্বিতীয় ওভারে এইডেন মারক্রামকে ফিরিয়ে দেন স্টুয়ার্ট ব্রড। অনেক বাইরের বল তাড়া করে দ্বিতীয় স্লিপে ধরা পড়েন মারক্রাম। ৫৪ রানে ৩ উইকেট হারিয়ে বিপদে পড়া দলের হাল ধরেন পিটারসেন ও ফন ডার ডাসেন। দৃঢ়তার সঙ্গে কাটিয়ে দেন তারা প্রথম সেশনের বাকি সময়।

মাটি কামড়ে উইকেটে পড়ে থাকেন দুইজন। চোয়ালবদ্ধ প্রতিজ্ঞায় দলকে এগিয়ে নিতে থাকেন তারা। জমে যাওয়া এই জুটির প্রতিরোধ দ্বিতীয় সেশনেও ভাঙতে পারেনি ইংল্যান্ড। চা বিরতির আগের দ্বিতীয় ওভারে অবশ্য একটি সুযোগ পেয়েছিল তারা, কিন্তু কাজে লাগাতে পারেনি। স্টোকসের বলে কট বিহাইন্ড হয়েছিলেন ৪১ রানে থাকা ফন ডার ডাসেন, অথচ কেউ আবেদনই করেননি।

জীবন পাওয়ার সুযোগ কাজে লাগাতে পারেননি ফন ডার ডাসেনও (৫ চারে ৪১)। তৃতীয় সেশনের প্রথম ওভারেই তাকে কট বিহাইন্ড করে দেন স্টোকস। ভাঙেন মাথা ব্যথার কারণ হয়ে ওঠা ২৬১ বল স্থায়ী ৮৭ রানের জুটি। পরের ওভারে ইংলিশ অধিনায়ক নেন আরেক থিতু ব্যাটসম্যান পিটারসেনের উইকেট। তিনিও ফোকসের গ্লাভসে ধরা পড়েন ১৫৯ বলে ১ চারে ৪২ রান করে।

সাইমন হার্মারকে দুর্দান্ত এক ডেলিভারিতে বোল্ড করে দেন অ্যান্ডারসন। এরপর বাকিরা ছিলেন আসা-যাওয়ার মাঝে। স্রেফ ৭ রানে শেষ ৫ উইকেট হারায় দক্ষিণ আফ্রিকা। লন্ডনের দা ওভালে আগামী ৮ সেপ্টেম্বর শুরু হবে সিরিজের তৃতীয় ও শেষ টেস্ট।

সংক্ষিপ্ত স্কোর:

দক্ষিণ আফ্রিকা ১ম ইনিংস: ১৫১

ইংল্যান্ড ১ম ইনিংস: ৪১৫/৯ ডিক্লে.

দক্ষিণ আফ্রিকা ২য় ইনিংস: ৮৫.১ ওভারে ১৭৯ (আগের দিন ২৩/০) (এরউইয়া ২৫, এলগার ১১, পিটারসেন ৪২, মারক্রাম ৬, ফন ডার ডাসেন ৪১, ভেরেইনা ১৭*, হার্মার ১৬, মহারাজ ২, নরকিয়া ০, এনগিডি ০; অ্যান্ডারসন ১৫-৪-৩০-৩, রবিনসন ১৫.১-৩-৪৩-৪, লিচ ২৩-১৩-২৬-০, রুট ৫-২-১৬-০, ব্রড ১৩-৫-২৪-১, স্টোকস ১৪-৩-৩০-২)

ফল: ইংল্যান্ড ইনিংস ও ৮৫ রানে জয়ী

ম্যান অব দা ম্যাচ: বেন স্টোকস

জেএন/কেকে

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM