ভারত থেকে দুদিনে ২৭ ট্রাকে এল ৬শ টন গম

0

ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দর দিয়ে ২৭ ট্রাকে করে ভারত থেকে ৬শ টন গম এসেছে। আমদানি বন্ধের ১৬ দিন পর আবারও এ আমদানি শুরু হলো। মোট ৪৫ ট্রাকে ১ হাজার টন গম আসবে বাংলাদেশে।

বুধবার থেকে বৃহস্পতিবার (২৫ আগস্ট) দুপুর পর্যন্ত ৬শ টন গম দেশে এসে পৌছেছে। আগামীকাল তা খালাসের কথা রয়েছে।

জানা গেছে, গত বছরের ২ আগস্ট প্রথমবারের মতো এ বন্দর দিয়ে গম আমদানি শুরু হয়। তখন প্রথম চালানে ৬৭টি ট্রাকে ১ হাজার ৩২০ টন গম দেশে আসে। এরপর চলতি বছরের মে মাসে আরও প্রায় দেড় লাখ টন গম বন্দরে পৌঁছায়।

ভারতের ইন্টারন্যাশনাল প্রাইভেট লিমিটেডের সঙ্গে বাংলাদেশের অ্যাগ্রোভেট লিমিটেড নামের একটি প্রতিষ্ঠান আড়াই হাজার টন গম আমদানির চুক্তি করে।

প্রতি টন গম ৩৭০ মার্কিন ডলারে আমদানি করা হচ্ছে। আখাউড়া স্থলবন্দর দিয়ে আমদানি হওয়া এ গমের কাস্টমস ক্লিয়ারিংয়ের কাজ করছে আখাউড়া স্থলবন্দরের সিঅ্যান্ডএফ এজেন্ট মেসার্স খলিফা এন্টারপ্রাইজ। আমদানিকৃত গম আজ দুপুর থেকে খালাস শুরু করবে আমদানিকারক প্রতিষ্ঠান।

মেসার্স খলিফা এন্টারপ্রাইজ সিঅ্যান্ডএফ এজেন্ট প্রতিনিধি মোজাম্মেল হক জানান, পঁচিশ হাজার টন গম আসবে। এর মধ্যে কাল এবং আজ বৃহস্পতিবার এক হাজার টন গম আসবে। বাকি গমগুলো রোববার ও সোমবার আসবে।

সূত্র জানিয়েছে, বুধবার ১১টি ট্রাকে ভারত থেকে ৩০০ টন গম আমদানি হয়েছে। বৃহস্পতিবার দুপুর আড়াইটা পর্যন্ত আরও ১৬ ট্রাকে ৩০০ টন গম এসেছে। দুদিনে ২৭ ট্রাকে ৬০০ টন গম এসে পৌঁছেছে।

জেএন/পিআর

আরও পড়ুন
লোড হচ্ছে...