প্রথমবারের মতো গার্মেন্টস জুট গেল ভারতে

গার্মেন্টসের জুট নিয়ে মুন্সীগঞ্জের চরমুক্তারপুর রিভার পোর্ট থেকে ভারতে রওনা হয়েছে বাংলাদেশী পাতাকাবাহী জাহাজ ‘এমভি রাজ্জাকু’ ।

- Advertisement -

শনিবার দুপুর পৌনে ১টায় বাংলাদেশের পতাকাবাহী জাহাজ ‘এমভি রাজ্জাকু’ এই প্রথমবারের মতো গার্মেন্টস জুট নিয়ে ভারতের উদ্দেশ্য রওয়ানা হয়। গার্মেন্টেসের অপ্রয়োজনীয় ১১১ মেট্রিক টন জুট নিয়ে মুন্সীগঞ্জের মুক্তারপুর নদী বন্দর থেকে রওনা হলো জাহাজটি। আসামের ধুবড়ি বন্দরে যাচ্ছে জাহাজটি। বাংলাদেশের মোক্তার হোসেন ট্রেডার্স রফতানিকৃত এই পণ্য নিচ্ছে ভারতের ভানসালি ইন্টারন্যাশনাল। গার্মেন্টেসের অপ্রয়োজনীয় ১১১ মেট্রিক টন রপ্তানিকৃত জুট থেকে আসবে ২৬ হাজার ৮৫ মার্কিন ডলার।
সংশ্লিষ্টরা বলছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার আসন্ন ভারত সফরের আগে নৌপথে এই রফতানি বিশেষ তাৎপর্য বহন করছে।

- Advertisement -google news follower

এ উপলক্ষে মুন্সীগঞ্জের ধলেশ্বরী নদীর তীরে ‘এমভি ইয়া রাজ্জাকু’ নামে জাহাজটিকে রং বেরংয়ের বেলুন ও পতাকা দিয়ে বর্ণিল সাজে সাজানো হয় । তার আগেই জাহাজ ভর্তি করা হয় রফতানি পণ্য। বাংলাদেশি পণ্য নিয়ে ভারত যাচ্ছে জাহাজ, উৎসাহের যেন শেষ নেই । উৎসবমুখর পরিবেশ বিরাজ করছে ধলেশ্বরী তীরে।

সামিট এলায়েন্স পোর্ট লিমিটেডের সহ-ব্যবস্থাপক মো. রুহুল আমিন বলেন, গার্মেন্টেসের অপ্রয়োজনীয় ১১১ মেট্রিক টন জুট নিয়ে মুন্সীগঞ্জের নদী বন্দর থেকে প্রথমবারের মত রওনা হচ্ছে এমভি ইয়া রাজ্জাকু। এই রফতানি সম্ভাবনার নতুন দ্বার উন্মোচিত হচ্ছে যাচ্ছে। রফতানিকৃত পণ্য ভারতে পৌঁছতে সময় লাগবে ছয় দিন।

- Advertisement -islamibank

তিনি আরও বলেন, বাংলাদেশ থেকে প্রতি বছর প্রায় ১ লাখ মেট্রিকটন গার্মেন্টস পণ্য রপ্তানি করা সম্ভব হবে। এই জুট যাবে ভারতের আসাম, মহারাষ্ট্র, হরিয়ানা, তামিলনাড়ু ও রাজস্থানে। সেখানে বাংলাদেশী জুটের চাহিদা অনেক বেশি।

জেএন/কেকে

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM