বাংলাদেশি বংশোদ্ভূত লেখক আদিবা জায়গিরদার পেলেন ওয়াইএ পুরষ্কার

বাংলাদেশি বংশোদ্ভূত লেখক আদিবা জায়গিরদার ‘হানি অ্যান্ড ইশু’স গাইড টু ফেক ডেটিং’ বইয়ের জন্য ওয়াইএ পুরস্কার ২০২২ জিতেছেন। পুরস্কার হিসেবে তিনি বাংলাদেশি টাকায় প্রায় দুই লাখ ২৪ হাজার ৩৮৮ টাকা পেয়েছেন। ২০২১ সালের মে মাসে প্রকাশিত বইটি আদিবার দ্বিতীয় বই।

- Advertisement -

কবি এবং ঔপন্যাসিক ডিন আত্তারের সভাপতিত্বে বৃহস্পতিবার এডিনবার্গ আন্তর্জাতিক বই উৎসবের একটি অনুষ্ঠানে এ ঘোষণা দেওয়া হয়।

- Advertisement -google news follower

তার লেখা বই সম্পর্কে অভিজ্ঞতা শেয়ার করে আদিবা বলেন, ‘ছোট বেলায় মিডিয়াতে দেখেছি, এলজিবিটি সম্পর্কগুলোর পরণতি সবসময় কষ্টের দেখানো হয়। এতে আসলে একটি চরিত্রের মৃত্যু হয়। আমি এসব দেখে খুব ক্লান্ত হয়ে পড়েছিলাম। আমি মনে করি এটি অল্প বয়সের ছেলেমেয়েদের জন্য খুব ক্ষতিকারক। তারা এ ধরনের সম্পর্কে শুধু দুঃখজনক সমাপ্তিই দেখে। তাই আমি বইটি লেখা শুরু করি। আমি দুই সমকামী বাঙালি মেয়েকে তাদের সম্পর্কে সুখে থাকতে দেখিয়েছি।’

পুরস্কারের জন্য মনোনীত হতে পেরে উচ্ছ্বসিত আদিবা আরও বলেন, আমাদের সাধারণ সাহিত্যের অনেক অভাব। এটা খুবই দুঃখের ব্যাপার। তবে দুইজন বাঙালির গল্প লিখতে পেরে আমি নিজেকে খুব গর্ববোধ করছি, যেটি যুক্তরাজ্যের পাঠকদের কাছে সমাদৃত হয়েছে এবং ওয়াইএ পুরস্কার জিতেছে।’

- Advertisement -islamibank

ওয়াইএ এর বিচারক দলের একজন সারাহ ওয়েব বলেন, আদিবা জায়গিরদারের লেখাটি অসামান্য প্রশংসার দাবি রাখে। ওয়াইএ পুরস্কার ২০২২ এর জন্য বইটি একটি যোগ্য বিজয়ী। উপন্যাসটিতে চরিত্রগুলোকে এতটাই বাস্তবভাবে ফুটিয়ে তুলেছে যা অসামান্য প্রতিভার দাবিদার।

উল্লেখ্য, ঢাকায় জন্ম গ্রহণ করেন আদিবা। ১০ বছর বয়সে তিনি আয়ারল্যান্ড চলে যান। তিনি ইংরেজি এবং ইতিহাস বিষয়ে স্নাতক এবং ঔপনিবেশিক পরবর্তী শিক্ষা বিষয়ে স্নাতকোত্তর করেছেন।

জেএন/কেকে

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM