ব্রাজিলকে হারিয়ে বিশ্বকাপের ফাইনালে জাপান

নারীদের অনূর্ধ্ব-২০ বিশ্বকাপের সেমিফাইনালে ব্রাজিলকে ২-১ গোলে পরিজিত করে ফাইনালে উঠেছে বর্তমান চ্যাম্পিয়ন জাপানের মেয়েরা। আজ এস্তাদিও নাসিওনাল দে কোস্তারিকায় মুখোমুখি হয়েছিল দুই দল। এই ম্যাচে কোচ হোনাস উরিয়াসের ব্রাজিল শুরু থেকেই ছিল দ্বিতীয় সেরা দল হয়ে। বলের দখলে ছিল পিছিয়ে।

- Advertisement -

তবে প্রতিপক্ষ গোলমুখে শটের দিক থেকে ব্রাজিলের আধিপত্যই ছিল বেশি। ব্রাজিলের ১৯ শটের ৬টি গেছে জাপান গোলমুখে। আর এর বিপরীতে জাপানের শট ছিল মোটে ৯টি, যার ৪টি ছিল প্রতিপক্ষ গোলমুখে।

- Advertisement -google news follower

কাজের কাজটা জাপানই করেছে বৈকি! ৩০ মিনিটে ইয়ুজুকি ইয়ামামোতোর গোলে এগিয়ে যায় বর্তমান চ্যাম্পিয়নরা। প্রথমার্ধে এই গোলের জবাব আর দিতে পারেনি ব্রাজিল।

জবাবটা দিল দ্বিতীয়ার্ধে। ৫৫ মিনিটে মিরিয়াম ক্রিশ্চিনার গোলে সমতা ফেরায় ব্রাজিল। তাতে ফাইনালের আশাটাও আবার জেগে ওঠে সেলেসাও ডাগআউটে। তবে সে আশাটা স্থায়ী হলো কেবল ২৯ মিনিট।

- Advertisement -islamibank

ম্যাচের ৮৪তম মিনিটে ব্রাজিলের বুকে ছুরি বসিয়ে গোলটা আদায় করে নেন মাইকা হামানো। বক্সের বাইরে থেকে সতীর্থের বাড়ানো বল দখলে নিয়ে গোলরক্ষককে দারুণ দক্ষতায় ধোঁকা দেন, অসাধারণ এক চিপে জয়সূচক গোলটা পেয়ে যান তিনি।

সেই গোলের জবাবটা আর দিতে পারেনি ব্রাজিল। ২-১ ব্যবধানে জিতে ফাইনালে চলে যায় জাপান। নিজেদের ইতিহাসে চতুর্থবারের মতো তৃতীয় স্থান নির্ধারণীতে জায়গা হয় ব্রাজিলের।

দিনের অন্য ম্যাচে একই ভেন্যুতে স্পেন মুখোমুখি হয়েছিল নেদারল্যান্ডসের। সেই ম্যাচে ইনমা গাবারোর জোড়া গোলে ডাচদের ২-১ গোলে হারিয়ে ফাইনালে উঠে গেছে স্পেন।

আগামী ২৮ আগস্ট প্রতিযোগিতার ফাইনালে জাপান মুখোমুখি হবে স্পেনের, আগের বিশ্বকাপের ফাইনালেও এই দুই দলই মুখোমুখি হয়েছিল একে অন্যের। একই দিন তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে ব্রাজিল খেলবে নেদারল্যান্ডসের বিপক্ষে।

জেএন/কেকে

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM