ফোনালাপ রেকর্ড-ফেসবুক পর্যবেক্ষণের বিষয়টি গুজব

আগামীকাল (শুক্রবার) থেকে মোবাইলের সব কল রেকর্ড, ফেসবুক, হোয়াটসঅ্যাপ ও টুইটার পর্যবেক্ষণ করা হবে— র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) নাম ব্যবহার করে এমন একটি পোস্ট সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে দেওয়া হয়েছে। তবে র‍্যাব বলছে— বিষয়টি মিথ্যা। র‍্যাবের নাম ব্যবহার করে একটি কুচক্রী মহল এ গুজব ছড়িয়েছে।

- Advertisement -

বৃহস্পতিবার (২৫ আগস্ট) রাতে র‍্যাব সদরদপ্তরের লিগ্যাল আ্যন্ড মিডিয়া উইংয়ের সহকারী পরিচালক এএসপি আল-আমিন।

- Advertisement -google news follower

এএসপি আল আমিন বলেন, সাম্প্রতিক সময়ে দেখা যাচ্ছে একটি কুচক্রী মহল সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার করে আইনশৃঙ্খলা বাহিনী ও র‌্যাব ফোর্সেসের নাম ভাঙিয়ে গুজব ছড়ানোর অপচেষ্টা করছে।

র‍্যাবের নামে ছড়ানো হয়েছে যে গুজব:
শুক্রবার থেকে নতুন যোগাযোগ নিয়ম চালু হতে যাচ্ছে— সব কল রেকর্ড করা হবে। সব ফোন কল রেকর্ডিং সংরক্ষণ করা হবে। হোয়াটসঅ্যাপ পর্যবেক্ষণ করা হবে। টুইটার নিরীক্ষণ করা হবে। ফেসবুক পর্যবেক্ষণ করা হবে। সব সামাজিক মিডিয়া এবং ফোরাম পর্যবেক্ষণ করা হবে। যারা জানেন না তাদের জানিয়ে দিন। সবার ডিভাইসগুলো মন্ত্রিসভা সিস্টেমে সংযুক্ত করা হবে।

- Advertisement -islamibank

অপ্রয়োজনীয় বার্তাগুলো না পাঠানোর প্রতি যত্নশীল হোন এবং আপনার বাচ্চাদের, আত্মীয়-স্বজন এবং বন্ধুদের এ সম্পর্কে অবহিত করুন। কোনো পোস্ট বা ভিডিও ইত্যাদি ফরওয়ার্ড করবেন না, আপনি সরকার, প্রধানমন্ত্রী, রাজনীতি ও বর্তমান পরিস্থিতি সম্পর্কিত কোনো পোস্ট করা থেকে বিরত থাকুন। পুলিশ সাইবার ক্রাইম নামে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছেন এবং ব্যবস্থা নেওয়ার কথা বলা বলেছেন।

আপনার বন্ধুদের এবং অন্যদেরও অবহিত করুন। যেকোনো রাজনৈতিক ও ধর্মীয় বিতর্কের কোনো ছবি লেখা বা ফরওয়ার্ড করা এখন অপরাধ, ওয়ারেন্ট ছাড়াই গ্রেফতার করা হবে আজ থেকে। এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ সবাইকে জানিয়ে দিন। অপ্রয়োজনীয় বার্তাগুলো না পাঠানোর প্রতি সাবধান হোন এবং এ সম্পর্কে প্রত্যেককে অবহিত করুন, ধন্যবাদ।

র‌্যাবের সতর্কতা
র‍্যাবের এ কর্মকর্তা বলেন, উপরের বক্তব্যটি সম্পূর্ণভাবে গুজব ও ভিত্তিহীন। সম্মানিত জনসাধারণকে এসব গুজবে কান না দেওয়ার জন্য অনুরোধ করা যাচ্ছে। পাশাপাশি যারা আইনশৃঙ্খলা বাহিনী ও র‌্যাব ফোর্সেসের নামে গুজব ছড়ানোর অপচেষ্টা করছেন— তাদের কোনো ধরনের গুজব না ছড়ানোর জন্য সতর্ক করা হচ্ছে। অন্যথায় তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

জেএন/কেকে

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM