আজ দিল্লিতে জেআরসির মন্ত্রী পর্যায়ের বৈঠক

একযুগ পর আজ বৃহস্পতিবার নয়াদিল্লিতে যৌথ নদী কমিশনের (জেআরসি) বৈঠকে বসছেন বাংলাদেশ ও ভারতের পানিসম্পদমন্ত্রীরা। প্রধানমন্ত্রী শেখ হাসিনার আসন্ন ভারত সফর সামনে রেখে এই বৈঠকে সিলেট সীমান্তবর্তী কুশিয়ারা নদীর উজান থেকে সেচের পানি উত্তোলনে একটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরের বিষয়ে সিদ্ধান্ত হতে পারে। এ ছাড়া আলোচনা হবে তিস্তাসহ অভিন্ন নদ-নদীগুলো নিয়ে। এর আগে গত মঙ্গলবার দুই দিনের বৈঠক করেন পানিসম্পদসচিবরা।

- Advertisement -

আজ জেআরসির মন্ত্রী পর্যায়ের বৈঠকে যে সিদ্ধান্তগুলো হবে, সেগুলো নিয়ে আলোচনা হবে প্রধানমন্ত্রী পর্যায়ের বৈঠকে।

- Advertisement -google news follower

সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, বাংলাদেশে সেচের জন্য কুশিয়ারা নদী থেকে পানি আনার বিষয়ে কয়েক বছর ধরে ভারতের সঙ্গে আলোচনা হচ্ছে।

কুশিয়ারার উজানের সঙ্গে রহিমপুরকে খাল খননের মাধ্যমে সংযুক্ত করতে চায় বাংলাদেশ। সিলেট অঞ্চলের প্রায় পাঁচ হাজার হেক্টর জমি চাষের জন্য বাংলাদেশের ওই পানি প্রয়োজন। ভারতের এ বিষয়ে আপত্তি নেই। আজ বৃহস্পতিবার নয়াদিল্লিতে জেআরসির মন্ত্রী পর্যায়ের বৈঠকে ওই এমওইউ চূড়ান্ত হতে পারে।

- Advertisement -islamibank

পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক নয়াদিল্লি যাওয়ার আগে বলেন, ‘আমরা যত দ্রুত সম্ভব তিস্তার পানিবণ্টন চুক্তি চাই। অবশ্যই তিস্তা চুক্তির প্রসঙ্গ তুলব।’

জেএন/কেকে

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM