যুদ্ধে ৯ হাজার ইউক্রেনীয় সেনার মৃত্যু

রাশিয়া টানা ছয় মাস ধরে ইউক্রেনে সামরিক অভিযান চালাচ্ছে। রুশ এ আগ্রাসনে এখন পর্যন্ত প্রায় ৯ হাজার ইউক্রেনীয় সেনা নিহত হয়েছেন। ইউক্রেনের সামরিক কর্মকর্তার বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে বার্তা সংস্থা ইন্টারফ্যাক্স-ইউক্রেন ও আল-জাজিরা।

- Advertisement -

প্রতিবেদনে বলা হয়েছে, ইউক্রেনের সামরিক বাহিনীর কমান্ডার-ইন-চিফ জেনারেল ভ্যালেরি জালুঝনি সোমবার বলেছেন, রাশিয়ার আক্রমণ শুরু হওয়ার পর থেকে প্রায় ৯ হাজার ইউক্রেনীয় সৈন্য নিহত হয়েছেন।

- Advertisement -google news follower

ভ্যালেরি জালুঝনি আরও বলেছেন, ইউক্রেনের শিশুদের প্রতি বিশেষ মনোযোগ দেওয়া দরকার, ‘কারণ তাদের বাবারা যুদ্ধের ময়দানে চলে গেছেন এবং তাদের অনেকে নিহত এই প্রায় ৯ হাজার নায়কদের মধ্যে রয়েছেন’।

ইউক্রেনের কর্মকর্তারা প্রায় ছয় মাসের এই যুদ্ধে সামরিক ক্ষয়ক্ষতির বিষয়ে খুব কমই বিশদ বিবরণ দিয়েছেন। এর আগে গত এপ্রিলে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছিলেন, রাশিয়ার আগ্রাসনে ৩ হাজার ইউক্রেনীয় সেনা নিহত এবং ১০ হাজার আহত হয়েছেন।

- Advertisement -islamibank

মার্কিন সামরিক কর্মকর্তারা দুই সপ্তাহ আগে জানিয়েছিলেন, ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধে রাশিয়া ৭০ থেকে ৮০ হাজার সৈন্য হারিয়েছে। তবে যুদ্ধক্ষেত্রের এ পরিসংখ্যানগুলোকে স্বাধীনভাবে নিশ্চিত করা আল-জাজিরার পক্ষে অসম্ভব বলে জানিয়েছিল কাতারভিত্তিক এই সংবাদমাধ্যমটি।

জাতিসংঘ বলেছে, ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন শুরুর পর থেকে ৫ হাজার ৫৮৭ জন বেসামরিক লোক নিহত এবং ৭ হাজার ৮৯০ জন আহত হয়েছেন। যদিও অনুমানটি সম্ভবত অত্যন্ত রক্ষণশীল।

জাতিসংঘের শিশু সংস্থা সোমবার জানিয়েছে, রাশিয়ার আগ্রাসনের পর থেকে ইউক্রেনের অন্তত ৯৭২ শিশু নিহত বা আহত হয়েছে।

বুধবার (২৪ আগস্ট) ইউক্রেনের স্বাধীনতা দিবস। ৩১ বছর আগে এই দিন সোভিয়েত ইউনিয়ন থেকে স্বাধীন রাষ্ট্র হিসেবে বেরিয়ে এসেছিল ইউক্রেন। ইউক্রেনের ধারণা, ওই দিন রাশিয়া বড়সড় কোনো হামলার পরিকল্পনা করে রাখতে পারে।

জেএন/কেকে

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM