গরুর দামে লাক্ষা শুঁটকি!

ভোজন রসিকদের রসনার একটি অংশ শুঁটকি মাছ। স্বাদ ও দামে সস্তা হওয়ায় এক সময় ধনী-গরীবের সবার খাবারের তালিকায় শুঁটকি অপরিহার্য ছিল। এখন দিনদিন রাজকীয় খাবারে পরিণত হচ্ছে।

- Advertisement -

কারণ মধ্যবিত্ত ও গরিবের ক্রয় ক্ষমতার বাইরে চলে যাচ্ছে এ শুঁটকি মাছ। দেশের সর্ববৃহৎ শুঁটকির বাজার চাক্তাই-খাতুনগঞ্জে ৫ হাজার টাকায় এক কেজি লাক্ষা শুঁটকি বিক্রি হচ্ছে। সে হিসেবে ১০ কেজি ওজনের বড় আকারের লাক্ষা শুঁটকির দাম পড়ে ৫০ হাজার টাকা। যা একটি গরুর দামের সমান।

- Advertisement -google news follower

ব্যবসায়ীরা জানান, মাছের রাজা ইলিশ, তেমনি শুঁটকির রাজা লাক্ষা। শুঁটকি মাছটি স্বাদে, গুণে ভরপুর। লাক্ষা শুঁটকি সেলমন শুঁটকি নামেও পরিচিত। চট্টগ্রামের বাজার থেকে বছরে অন্তত ২০ কোটি টাকার লাক্ষা দেশের বাইরে রপ্তানী হয়।

ক্রেতাদের অভিযোগ, চাক্তাই-খাতুনগঞ্জে একটি অসাধু সিন্ডিকেটের মাধ্যমে লাক্ষা শুঁটকির পাশাপাশি রূপচাদা, কোরাল, ইছা শুঁটকির মতো লোভনীয় শুঁটকি মাছের দাম বাড়ানো হয়। চক্রটি বাজারে এসব শুঁটকির সংকট সৃষ্টি করে দাম বাড়িয়ে দেয়।

- Advertisement -islamibank

চাক্তাই এলাকার শুঁটকি ব্যবসায়ী মোহাম্মদ ইকবাল, শাহজাহান ও আহমদ নূর জানান, প্রতিদিন চাক্তাই-খাতুনগঞ্জে কয়েক হাজার কেজি লাক্ষা শুঁটকি বেচা-কেনা হয়।

তাদের মতে, লাক্ষা ও রূপচাঁদা শুঁটকি চট্টগ্রাম ও দেশের বিভিন্ন জায়গার অভিজাত্য পরিবার কিনে নিয়ে থাকেন। এছাড়া বিভিন্ন প্রশাসনিক কর্মকর্তা, রাজনৈতিক নেতা ও ব্যবসায়ীদের উপহার দিতে অনেকেই দামি এ লাক্ষা শুঁটকি কিনে থাকেন।

চাক্তাই শুঁটকি বাজার ঘুরে জানা গেছে, গত আড়াই মাস আগে রাঙ্গাবালী লাক্ষার মূল্য ছিল কেজি প্রতি বড় আকারের সাড়ে ৪ হাজার টাকা। বর্তমানে বাজার দর ৫ হাজার টাকা। রাঙ্গাবালি লাক্ষা শুঁটকি ছোট দেড় মাস আগে ছিল ২ হাজার ৯ শ টাকা। বর্তমানে তা বিক্রি হচ্ছে ৩ হাজার ২০০ টাকা।

সোনাদিয়ার লাক্ষা শুঁটকির আড়াই মাস আগে কেজি প্রতি মূল্য (বড়) ছিল ৩ হাজার ৮ শত টাকা। তা বেড়ে এখন ৪ হাজার ২০০ টাকা। বড় আকারের রূপচাঁদা বিক্রি হচ্ছে ৩ হাজার ৮ শত টাকা। একই মাছ মধ্যম আকারের ২২শ’ টাকা ও ছোট আকারের ৮শত টাকা।

লাক্ষা শুঁটকির দাম হঠাৎ করে বাড়ার কারণ কী- এমন প্রশ্নের জবাবে চট্টগ্রাম নগরের আন্দরকিল্লা এলাকার মায়ের দোয়া শুঁটকি দোকানের কর্মচারি মোহাম্মদ জসিম উদ্দিন বলেন, সমুদ্রে লাক্ষা মাছের পরিমান কমে গেছে। তাছাড়া ট্রলারে জ্বালানি তেলের ও লবনের দাম বেড়েছে। পরিবহন খরচ বাড়ায় লাক্ষা শুঁটকির দাম প্রতি কেজিতে প্রায় ৪ থেকে ৫ শত টাকা বেড়েছে।

চাক্তাই-আসাদগঞ্জ শুঁটকি মালিক সমিতির নেতৃবৃন্দরা জানান, অগ্রহায়ন, আশ্বিন, কার্তিক ও পৌষ মাসে শুঁটকি মাছ দেশের দূর-দুরন্ত থেকে আসে। এবার নানা প্রতিকূলতার কারণে লাক্ষা শুঁটকি বাজারে এসেছে কম। তাই একটু দাম বেড়েছে।

খবর নিয়ে জানা গেছে, অপ সিজনেও কক্সবাজার, খুলনা ও ভোলা জেলা থেকে প্রচুর পরিমাণ লাক্ষা শুঁটকি চট্টগ্রামের বাজারে প্রবেশ করে।

জেএন/এফও/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM