আলজেরিয়ার বনাঞ্চলে ভয়াবহ দাবানলে নিহত ২৬

উত্তর আলজেরিয়ার বনাঞ্চলে ভয়াবহ দাবানলে ২৬ জন নিহত হয়েছেন বলে জানা গেছে। আহত হয়েছেন আরো অনেকে।

- Advertisement -

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী কামেল বেল্ডজৌদ বলেছেন, দাবানলে তিউনিসিয়ার সীমান্তবর্তী এল তারফে ২৪ জন এবং সেতিফে মা ও মেয়ে মারা গেছেন।

- Advertisement -google news follower

ফায়ার ফাইটারদের হেলিকপ্টারের সহায়তা নিয়ে বুধবার সন্ধ্যাতেও বেশ কয়েকটি স্থানে দাবানল নেভানোর চেষ্টা করতে দেখা গেছে। বিভিন্ন প্রদেশের ৩৫০ জন বাসিন্দাকে নিরাপদ স্থানে সরিয়ে নেয়া হয়েছে।

আলজেরিয়ার সিভিল প্রোটেকশন এজেন্সি জানিয়েছে, এল তারফের অবস্থা সবচেয়ে ভয়াবহ। এই এলাকার ১৬টি স্থানে আগুন লেগেছে।

- Advertisement -islamibank

সেতিফে মারা যাওয়া ৫৮ বছর বয়সী মা ও ৩৬ বছর বয়সী মেয়ের নাম এখনও প্রকাশ করা হয়নি। তবে সেখানকার কর্মকর্তারা বলেছেন, দাবানল গ্রামে পৌঁছে গেছে।

সাম্প্রতিক সময়ে উত্তর আলজেরিয়ায় প্রায় প্রতি বছরই দাবানলের ঘটনা ঘটছে। গত বছরও দেশটিতে দাবানলে ৯০ জন মারা যান এবং ১ লাখ হেক্টর বনভূমি পুড়ে যায়। যদিও স্বরাষ্ট্রমন্ত্রী কামেল বেল্ডজৌদ গত বছরের দাবানলকে পরিকল্পিত বলে দাবি করেছিলেন।

প্রসঙ্গত, এ বছর বিশ্বের অনেক দেশেই উচ্চ তাপমাত্রা ও দাবানলের ঘটনা ঘটছে। ইউরোপের ফ্রান্স, গ্রীস, পর্তুগাল, স্পেন ও ইতালি দাবানলের মতো ঘটনার বিরুদ্ধে লড়াই করছে। এমনকি যুক্তরাষ্ট্রতেও বেশ কয়েকটি দাবানলের ঘটনা ঘটেছে।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM