চবির স্নাতক ভর্তি যুদ্ধ আজ থেকে শুরু

0

চবি প্রতিনিধি : চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা আজ থেকে শুরু হচ্ছে। ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা দিয়ে শুরু হচ্ছে এ ভর্তিযুদ্ধ। ভর্তি পরীক্ষা চলবে আগামী ২৪ আগস্ট পর্যন্ত।

এবার এ ইউনিটে ৫৪১০৬, বি ইউনিটে ৩৫৭৭৯, সি ইউনিটে ১১০৬০, ডি ইউনিটে ৩৯৩৯২, বি ওয়ান ইউনিটে ১৫৭৯ এবং ডি ওয়ান ইউনিটে ১৮১১ জন ছাত্র-ছাত্রী ভর্তি পরীক্ষায় অংশ নিচ্ছে।

১৬ আগস্ট দুই শিফটে ‘এ’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রথম শিফটে ২৭ হাজার ৫৩ জন এবং দ্বিতীয় শিফটে অংশ নিবে আরও ২৭ হাজার ৫৩ জন পরীক্ষার্থী।

১৯ আগস্ট ‘সি’ ইউনিট, ২০ আগস্ট ‘বি’ ইউনিট, ২২ আগস্ট ‘ডি’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এ ছাড়া ২৪ আগস্ট সকালে উপ-ইউনিট ‘বি-১’ ও একই দিন বিকেলে ‘ডি-১’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে বিশ্ববিদ্যালয় যাবতীয় প্রস্তুতি নিয়েছে প্রশাসন। ৫ স্তরের নিরাপত্তার চাদরে ঢাকা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস।

ভর্তি পরীক্ষা উপলক্ষে শহর থেকে ৬ টা ও সাড়ে ছয়টায় শাটল ট্রেন ক্যাম্পাসের উদ্দেশ্য ছেড়ে আসে। সকাল ৯টা ৪৫ মিনিটে পরীক্ষার্থীরা কেন্দ্রে প্রবেশ করে। দুই শিফটে হবে আজকের ‘A’ ইউনিটের পরীক্ষা।

ভর্তি পরীক্ষা সুষ্ঠু ও সুন্দরভাবে সম্পন্ন করতে পুরো বিশ্ববিদ্যালয়ে কঠোর নিরাপত্তা ব্যবস্থা করা হয়েছে। সার্বিক নিরাপত্তায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পাঁচ শতাধিক সদস্য সার্বক্ষণিক ক্যাম্পাসে নিয়োজিত থাকবে। পাশাপাশি চট্টগ্রাম জেলা পুলিশের পক্ষ থেকে গোটা ক্যাম্পাসকে আনা হয়েছে গোয়েন্দা নজরদারির আওতায়।

সন্দেহভাজন, ছাত্রলীগসহ বিবাদমান বিভিন্ন সংগঠনগুলোর ওপর রাখা হচ্ছে বিশেষ নজরদারি। সংঘর্ষ ও র‍্যাগিংসহ অপ্রীতিকর যে কোনো পরিস্থিতি এড়াতে সর্বোচ্চ সতর্ক অবস্থানে রয়েছে বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল।

তবে এবার ভর্তি পরীক্ষায় জালিয়াতি ঠেকাতে পরীক্ষার্থীদের প্রবেশপত্রে থাকছে কিউআর কোড। যা স্ক্যান করলে আসন বিন্যাস পাওয়া যাবে। এছাড়া প্রবেশ পত্র ডাউনলোড করতে না পারলে আইসিটি সেলে যোগাযোগ করলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ডাউনলোড করে দিবে।

জেএন/পিআর

আরও পড়ুন
লোড হচ্ছে...