করোনা: বিশ্বে একদিনে মৃত্যু ছাড়াল সহস্র, শনাক্ত ৪ লাখ

0

বিশ্বে মহামারি করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় ১ হাজার ৮৪ জনের মৃত্যু হয়েছে। এনিয়ে মৃত্যু বেড়ে দাঁড়িয়েছে ৬৪ লাখ ৫৬ হাজার ৪৮৭ জনে। এদিন নতুন করে ৪ লাখ ৩৭ হাজার ৮০৫ জনের করোনা শনাক্ত হয়েছে। এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৫৯ কোটি ৫৯ লাখ ৪৭ হাজার ৯৭৪ জনে।

এছাড়া করোনা থেকে সেরে উঠেছেন ৯ লাখ ১৩ হাজার ৩১৪ জন। এ নিয়ে মোট সুস্থ হলেন ৫৬ কোটি ৯৮ লাখ ৬৬ হাজার ৩৫৮ জন।

মঙ্গলবার (১৬ আগস্ট) করোনার আপডেট দেওয়া আন্তর্জাতিক পরিসংখ্যানবিষয়ক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে এসব তথ্য জানা গেছে।

একদিনে সবচেয়ে বেশি মানুষের মৃত্যু হয়েছে জাপান ও ব্রাজিলে ১৫৫ জন করে। দৈনিক সংক্রমণের তালিকাতেও শীর্ষে জাপান। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনা শনাক্ত হয়েছে ১ লাখ ৬৯ হাজার ৯৭২ জনের। পূর্ব এশিয়ার এ দেশটিতে এখন পর্যন্ত মোট শনাক্ত ১ কোটি ৫৪ লাখ ৪৫ হাজার ২৭৯ জন এবং মারা গেছেন ৩৫ হাজার ১৫৬ জন।

১৫৫ জনের মৃত্যুর পাশাপাশি একদিনে ব্রাজিলে করোনা শনাক্ত হয়েছে ৬ হাজার ৫৯৬ জনের। মহামারির শুরু থেকে এ পর্যন্ত শনাক্ত বেড়ে দাঁড়িয়েছে ৩ কোটি ৪১ লাখ ৭১ হাজার ৬৪৪ জনে। এছাড়া দেশটিতে মোট ৬ লাখ ৮১ হাজার ৭০৫ জনের মৃত্যু হয়েছে।

যুক্তরাষ্ট্রে গত ২৪ ঘণ্টায় ৩৭ হাজার ৫৬৫ জন সংক্রমিত এবং ১১২ জন মারা গেছেন। করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত এ দেশটিতে এখন পর্যন্ত মোট শনাক্ত ৯ কোটি ৪৭ লাখ ৮৮ হাজার ২২ জন এবং মারা গেছেন ১০ লাখ ৬২ হাজার ৭৭০ জন।

একদিনে ইরানে সংক্রমিত ৭ হাজার ৩৪৮ জন এবং মারা গেছেন ৭১ জন। দেশটিতে এ পর্যন্ত মোট শনাক্ত ৭৪ লাখ ৮২ হাজার ৫২১ জন এবং মৃত্যু হয়েছে ১ লাখ ৪৩ হাজার ১৫ জনের।

ব্রাজিলকে টপকে শনাক্তের তালিকায় তৃতীয় অবস্থানে উঠে আসা ফ্রান্সে ২৪ ঘণ্টায় সংক্রমিত ৪ হাজার ৫৬৪ জন। দেশটিতে এখন পর্যন্ত ৩ কোটি ৪২ লাখ ৩৪ হাজার ৫ জন সংক্রমিত এবং মারা গেছেন ১ লাখ ৫৩ হাজার ১২৯ জন।

রাশিয়ায় ২৪ ঘণ্টায় সংক্রমিত ২৫ হাজার ২৭৩ জন এবং মারা গেছেন ৫৩ জন। মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত ১ কোটি ৮৯ লাখ ৭ হাজার ২৩১ জন এবং মারা গেছেন ৩ লাখ ৮৩ হাজার ১৭৮ জন।

বিশ্বে অন্য দেশগুলোর মধ্যে গত ২৪ ঘণ্টায় ইতালিতে সংক্রমিত ৯ হাজার ৮৯৩ এবং মারা গেছেন ৪২ জন; অস্ট্রেলিয়ায় সংক্রমিত ১৪ হাজার ৫৪৩ জন এবং মারা গেছেন ২৭ জন; দক্ষিণ কোরিয়ায় সংক্রমিত ৬২ হাজার ৭৮ জন এবং মারা গেছেন ৫০ জন; মেক্সিকোতে সংক্রমিত ১৯ হাজার ৬৮ জন এবং মারা গেছেন ৮ জন; তাইওয়ানে সংক্রমিত ১৫ হাজার ৭৯২ জন এবং মারা গেছেন ২২ জন; ফিলপাইনে সংক্রমিত ৬১ হাজার ৭৮ জন এবং মারা গেছেন ৪২ জন।

এদিকে গত ২৪ ঘণ্টায় বাংলাদেশে করোনাভাইরাসে একজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃত্যুর সংখ্যা দাঁড়ালো ২৯ হাজার ৩১৪ জনে। একই সময়ে নতুন করে ২৫৯ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ নিয়ে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২০ লাখ ৯ হাজার ১২৯ জনে।

জেএন/কেকে

আরও পড়ুন
লোড হচ্ছে...