অবৈধ বাসিন্দারা জঙ্গল সলিমপুর ছাড়ছেন

0

অবৈধভাবে বসবাস করা বাসিন্দারা সীতাকুণ্ডের জঙ্গল সলিমপুরআলীনগর ছাড়ছেন। প্রশাসনের নির্দেশনা মেনে তারা মালামাল নিয়ে অন্যত্র চলে যাচ্ছেন। শনিবার (১২ আগস্ট) সলিমপুর গিয়ে তাদের চলে যেতে দেখা যায়।

গত মঙ্গলবার থেকে শুক্রবার পর্যন্ত আলিনগর থেকে প্রতিদিনই ১০ থেকে ১৫টি পরিবার মালামাল সরিয়ে নিয়ে যাচ্ছে। শুক্রবার পর্যন্ত প্রায় ৫০টি পরিবার আলীনগর ছেড়েছে বলে জানিয়েছে উপজেলা প্রশাসন। গত ২ আগস্ট বিকালে চট্টগ্রাম জেলা প্রশাসনের অভিযানে ১৭৫টি অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়।

আগামী ২০ আগস্টের মধ্যে আলীনগরে বসবাসকারী সব অবৈধ বাসিন্দাকে সরে যাওয়ার নির্দেশনা দিয়ে সম্প্রতি একটি গণবিজ্ঞপ্তি জারি করে প্রশাসন। এ সময়ের মধ্যে আলীনগর না ছাড়লে সংশ্লিষ্টদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলে জানানো হয়। ইতোমধ্যে জঙ্গল সলিমপুরের ছিন্নমূল ও আলিনগর এলাকার অবৈধ বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে।

একই সঙ্গে সেখানে যাদের ব্যক্তিমালিকানাধীন জমি রয়েছে তাদেরও স্থাপনা সরিয়ে নিতে অনুরোধ করা হয়েছে। জমির দলিলসহ যাবতীয় কাগজপত্র নিয়ে সীতাকুণ্ড সহকারী কমিশনার (ভূমি) কার্যালয়ে যোগাযোগ করতে বলা হয়।

সীতাকুণ্ড উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. শাহাদাত হোসেন বলেন, ‌‘জঙ্গল সলিমপুরের আলীনগরকে ঘিরে সরকারের মহাপরিকল্পনা রয়েছে। এখানে থাকা খাস জমিতে চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগার, স্পোর্টস ভিলেজ, ক্রিকেট স্টেডিয়াম, আইকনিক মসজিদ ও ইকো পার্কসহ বিভিন্ন স্থাপনার প্রস্তাবনা রয়েছে। এ লক্ষ্যে কাজ চলছে। সরকারি এসব প্রতিষ্ঠান প্রতিষ্ঠায় অবৈধ দখলদারদের সরে যেতে নির্দেশনা দেওয়া হয়েছে। ব্যক্তি মালিকানাধীন জমির মালিকদের কাগজপত্র নিয়ে অফিসে আসতে বলা হয়েছে।’

অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. শাহাদাত হোসেন বলেন, ‘সরকারের মহাপরিকল্পনার অংশীদার হিসেবে যারা কাজ করতে চায় তাদেরকে সঙ্গে নিয়ে প্রকৃত ভূমিহীন ও গৃহহীনদের পুনর্বাসন করে পরিকল্পনা বাস্তবায়ন করা হবে।’

জেএন/কেকে

আরও পড়ুন
লোড হচ্ছে...