১৮ দিনেই চট্টগ্রাম থেকে জাহাজ পৌঁছাল ইতালিতে

চট্টগ্রাম থেকে ছেড়ে যাওয়া কন্টেইনারবাহী জাহাজ ‘কেপ ফ্লোরেস’ বাংলাদেশি তৈরি পোশাক, চামড়াজাত পণ্য নিয়ে ইতালির রাভেন্না বন্দরে পৌঁছেছে। গত ২৪ জুলাই চট্টগ্রাম বন্দর ছেড়ে যাওয়া জাহাজটি ১৮ দিনের মাথায় বুধবার (১০ আগস্ট) ইতালির রাভেন্না বন্দরে পৌঁছায়।

- Advertisement -

শুক্রবার (১২ আগস্ট) এক বার্তায় এ তথ্য জানায় রোমের বাংলাদেশ দূতাবাস।

- Advertisement -google news follower

দূতাবাস জানায়, চট্টগ্রাম বন্দর থেকে গত ২৪ জুলাই যাত্রা শুরু করে মাত্র ১৮ দিনেই ৫০৭টি কন্টেইনার বহনকারী ‘কেপ ফ্লোরেস’ জাহাজটি তৈরি পোশাক, চামড়াজাত পণ্য নিয়ে ইতালির রাভেন্না বন্দরে গত বুধবার নোঙর করে। জাহাজটি বন্দরে পৌঁছালে সেটিকে স্বাগত জানান রাষ্ট্রদূত মো. শামীম আহসান।

রাষ্ট্রদূত এটিকে আনন্দ আর গর্বের এক বিশেষ মুহূর্ত আখ্যা দিয়ে ক্যাপ্টেন লিওপোলদো জোভিতো মস্কার কাছ থেকে কন্টেইনারগুলো গ্রহণ করেন। সেখানে রাভেন্না বন্দরের প্রেসিডেন্ট জিয়ানানতোনিও মিনগোযযি ও রিফ লাইন ইতালির প্রেসিডেন্ট জর্জিও ভরিয়া উপস্থিত ছিলেন।

- Advertisement -islamibank

দূতাবাস জানায়, চলতি বছরের ফেব্রুয়ারি থেকে বাংলাদেশ-ইতালি রুটে চট্টগ্রাম ও রাভেন্না বন্দরের মধ্যে ইতোমধ্যে কয়েকবার সরাসরি জাহাজ চলাচল করেছে। সরাসরি জাহাজ চলাচলের এ কার্যক্রমের মধ্য দিয়ে বাংলাদেশ-ইতালি বাণিজ্যিক সম্পর্কের ক্ষেত্রে এক নব দিগন্ত উন্মোচিত হলো।

যা দু’দেশের মধ্যে আমদানি-রপ্তানি; বিশেষ করে ইতালিসহ ইউরোপের অন্যান্য দেশে তৈরি পোশাক রপ্তানি বহুগুণে প্রসারিত করবে। এ উদ্যোগের ফলে দু’দেশের মধ্যে মালামাল পরিবহনের ব্যয় ৪৫-৫০ শতাংশ কমে যাবে। কারণ জাহাজ চলাচলের সময় আগের ৪৫ দিন থেকে কমে এখন ১৫-১৮ দিনে নেমেছে।

ইতালিয়ান পোশাক আমদানিকারক এবং মালামাল পরিবহনকারী সংস্থা রিফ লাইন ও এর অঙ্গ সংস্থা ক্যালিপসো কোম্পানিয়ার যৌথ উদ্যোগের ফলে নতুন এই নৌপথ আবিষ্কৃত হলো।

জেএন/কেকে

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM