বিশ্বে ২৪ ঘণ্টায় ১৮৪৭ জনের মৃত্যু, শনাক্ত প্রায় ৭ লাখ

0

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় বিশ্বে ১ হাজার ৮৪৭ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মৃত্যু বেড়ে দাঁড়িয়েছে ৬৪ লাখ ৪১ হাজার ২৮২ জনে। নতুন করে ৬ লাখ ৯৬ হাজার ৯৭৪ জনের করোনা শনাক্ত হয়েছে। মহামারির শুরু থেকে এ পর্যন্ত শনাক্ত বেড়ে দাঁড়িয়েছে ৫৯ কোটি ১১ লাখ ৬৭২ জনে।

একদিনে করোনা থেকে সেরে উঠেছেন ১ লাখ ৪১ হাজার ৫৮০ জন। এ নিয়ে মোট সুস্থ হলেন ৫৬ কোটি ২৯ লাখ ৮ হাজার ৭৪৯ জন।

বুধবার (১০ আগস্ট) সকালে করোনাভাইরাসে শনাক্ত, মৃত্যু ও সুস্থতার নিয়মিত আপডেট দেওয়া আন্তর্জাতিক পরিসংখ্যানবিষয়ক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে এসব তথ্য জানা গেছে।

গত ২৪ ঘণ্টায় বিশ্বে সবচেয়ে বেশি প্রাণহানির ঘটনা ঘটেছে ব্রাজিলে। এ সময় দেশটিতে ৩৫৯ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশটিতে মোট ৬ লাখ ৮০ হাজার ৫৯৮ জনের মৃত্যু হলো। এছাড়া একদিনে ব্রাজিলে করোনা শনাক্ত হয়েছে ৩০ হাজার ২২০ জনের। মহামারির শুরু থেকে এ পর্যন্ত শনাক্ত বেড়ে দাঁড়িয়েছে ৩ কোটি ৪০ লাখ ৬৬ হাজার জনে।

দৈনিক সংক্রমণে শীর্ষে রয়েছে জাপান। গত ২৪ ঘণ্টায় সেখানে করোনা শনাক্ত হয়েছে ১ লাখ ৭২ হাজার ৯৯৮ জনের এবং মারা গেছেন ১৬২ জন। পূর্ব এশিয়ার এ দেশটিতে এখন পর্যন্ত মোট শনাক্ত ১ কোটি ৪৪ লাখ ২১ হাজার ৫৩৯ জন এবং মারা গেছেন ৩৩ হাজার ৮২৫ জন।

দৈনিক মৃত্যুতে ব্রাজিলের পরই যুক্তরাষ্ট্রের অবস্থান। সেখানে একদিনে ৫৮ হাজার ২২৩ জন সংক্রমিত এবং ৩৪২ জন মারা গেছেন। করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত এ দেশটিতে এখন পর্যন্ত মোট শনাক্ত ৯ কোটি ৪১ লাখ ২৮ হাজার ৯০৭ জন এবং মারা গেছেন ১০ লাখ ৫৯ হাজার ৬৪১ জন।

ব্রাজিলকে টপকে শনাক্তের তালিকায় তৃতীয় অবস্থানে উঠে আসা ফ্রান্সে ২৪ ঘণ্টায় সংক্রমিত ৩৮ হাজার ২৩০ জন এবং মারা গেছেন ১১১ জন। দেশটিতে এখন পর্যন্ত ৩ কোটি ৪১ লাখ ১৭ হাজার ৮৮৮ জন সংক্রমিত এবং মারা গেছেন ১ লাখ ৫২ হাজার ৮২২ জন।

একদিনে ইতালিতে সংক্রমিত ৪৩ হাজার ৭৮ জন এবং মারা গেছেন ১৭৭ জন। দেশটিতে এ পর্যন্ত মোট শনাক্ত ২ কোটি ১৩ লাখ ৬৮ হাজার ৪৮০ জন এবং মৃত্যু হয়েছে ১ লাখ ৭৩ হাজার ৪২৬ জনের।

রাশিয়ায় ২৪ ঘণ্টায় সংক্রমিত ১৬ হাজার ৩২৫ জন এবং মারা গেছেন ৬০ জন। মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত ১ কোটি ৮৭ লাখ ৪৬ হাজার ৮৮৬ জন এবং মারা গেছেন ৩ লাখ ৮২ হাজার ৮৪৬ জন।

একদিনে অস্ট্রেলিয়ায় মারা গেছেন ১০৪ জন। এ সময়ে দেশটিতে করোনা শনাক্ত হয়েছে ২৬ হাজার ৫৩০ জনের। এ নিয়ে দেশটিতে মোট মৃত্যু বেড়ে দাঁড়ালো ১২ হাজার ৪৩৯ জনে। মহামারির শুরু থেকে অস্ট্রেলিয়ায় ৯৬ লাখ ৮৪ হাজার ৬৪২ জনের করোনা শনাক্ত হয়েছে।

বিশ্বে অন্য দেশগুলোর মধ্যে গত ২৪ ঘণ্টায় স্পেনে সংক্রমিত ৩ হাজার ৫৯৪ এবং মারা গেছেন ৬২ জন; ইরানে সংক্রমিত ২ হাজার ৩৪৩ জন এবং মারা গেছেন ৪৯ জন; দক্ষিণ কোরিয়ায় সংক্রমিত ১ লাখ ৪৯ হাজার ৮১৯ জন এবং মারা গেছেন ৪০ জন; রোমানিয়ায় সংক্রমিত ৯ হাজার ৮৬৪ জন এবং মারা গেছেন ৪১ জন।

এদিকে গত ২৪ ঘণ্টায় বাংলাদেশে একজনের মৃত্যু হয়েছে। এসময়ে সংক্রমিত হয়েছেন ২৩৯ জন। এ নিয়ে মহামারির শুরু থেকে এ পর্যন্ত ভাইরাসটিতে মোট মৃত্যু ২৯ হাজার ৩০৮ জন এবং শনাক্ত বেড়ে দাঁড়িয়েছে ২০ লাখ ৭ হাজার ৮৭০ জনে। ২৪ ঘণ্টায় শনাক্তের হার ৪ দশমিক ৩৪ শতাংশ।

জেএন/কেকে

আরও পড়ুন
লোড হচ্ছে...