চট্টগ্রামে ডিজেল চালিত গাড়িতে ভাড়া সর্বনিম্ন ১০ টাকা

0

চট্টগ্রাম মহানগরীতে বাস ভাড়ার নতুন তালিকা প্রকাশ করেছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)। সোমবার (৮ আগস্ট) বিকালে প্রকাশিত এ তালিকায় নগরীর অভ্যন্তরে চলাচল করা গণপরিবহনের ক্ষেত্রে প্রতি কিলোমিটারে ৩৫ পয়সা বাড়িয়ে ২ টাকা ৫০ পয়সা করা হয়েছে। দূরপাল্লার পরিবহনে ৪০ পয়সা বাড়িয়ে ২ টাকা ২০ পয়সা করা হয়েছে। বাসে সর্বনিম্ন ভাড়া ১০ টাকা এবং মিনিবাস ও হিউম্যান হলারে ৮ টাকা নির্ধারণ করা হয়েছে।

এ ভাড়া তেলচালিত গণপরিবহনের ক্ষেত্রে প্রয়োজ্য হবে। গ্যাসচালিত যানবাহন আগের ভাড়ায় চলবে।

জ্বালানি তেলের মূল্য বৃদ্ধির পর গত শনিবার থেকে ডিজেলচালিত সব গণপরিবহনের ভাড়া পুনর্নির্ধারণ করে সরকার। দূরপাল্লার বাসে ২২ শতাংশ এবং চট্টগ্রাম নগরীর বাসে ১৬ দশমিক ২৭ শতাংশ ভাড়া বাড়িয়ে তালিকা প্রকাশ করে বিআরটিএ।

নগরীর রুটগুলোর মধ্যে কর্ণফুলী ব্রিজ থেকে নিউমার্কেট পর্যন্ত ১ নম্বর রুটের দূরত্ব ১০ কিলোমিটার; বর্ধিত ভাড়া ২৫ টাকা। কালুরঘাট ব্রিজ থেকে নিউমার্কেট পর্যন্ত ২ নম্বর রুটের দূরত্ব ১৪ কিলোমিটার; বর্ধিত ভাড়া ৩৫ টাকা। নিউ মার্কেট থেকে ফতেয়াবাদ পর্যন্ত ৩ নম্বর রুটের দূরত্ব ১৪.৫০ কিলোমিটার; বর্ধিত ভাড়া ৩১ টাকা। নিউমার্কেট থেকে ভাটিয়ারি পর্যন্ত ৪ নম্বর রুটের দূরত্ব ১৫ কিলোমিটার; বর্ধিত ভাড়া ৩৮ টাকা। নিউ মার্কেট থেকে এয়ারপোর্ট পর্যন্ত ৫ নম্বর রুটের দূরত্ব ১৮.৬ কিলোমিটার; বর্ধিত ভাড়া ৪৭ টাকা। লালদিঘীর পাড় থেকে সী বিচ পর্যন্ত ৬ নম্বর রুটের দূরত্ব ১৬.৬ কিলোমিটার; বর্ধিত ভাড়া ৪২ টাকা। কোতয়ালি মোড় থেকে ভাটিয়ারী পর্যন্ত ৭ নম্বর রুটের দূরত্ব ১৬.১০ কিলোমিটার; বর্ধিত ভাড়া ৪০ টাকা। নিউ মার্কেট থেকে অক্সিজেন পর্যন্ত ৮ নম্বর রুটের দূরত্ব ৮ কিলোমিটার; বর্ধিত ভাড়া ২০ টাকা। কালুরঘাট থেকে সী বিচ পর্যন্ত ১০ নম্বর রুটের দূরত্ব ২৫ কিলোমিটার; বর্ধিত ভাড়া ৬৩ টাকা। ভাটিয়ারী থেকে সী বিচ পর্যন্ত ১১ নম্বর রুটের দূরত্ব ২৩ কিলোমিটার; বর্ধিত ভাড়া ৫৮ টাকা।

এ প্রসঙ্গে চট্টগ্রাম মেট্রোপলিটন মালিক গ্রুপের সভাপতি বেয়ায়েত হোসেন বেলাল বলেন, ‘বিআরটিএ এই ভাড়ার তালিকা প্রকাশ করেছে। আমরা তালিকা হাতে পেয়েছি। আজ (সোমবার) কিছুটা কার্যকর হয়েছে। মঙ্গলবার থেকে বর্ধিত ভাড়া পুরোদমে কার্যকর হবে। সরকার নির্ধারিত নতুন ভাড়ায় আমরা গাড়ি চালাবো।’

চট্টগ্রাম বিআরটিএ’র নির্বাহী ম্যাজিস্ট্রেট মুহাম্মদ শাহরিয়ার মুক্তার বলেন, ‘নতুন ভাড়ার তালিকা প্রকাশ করা হয়েছে। এ তালিকার বর্ধিত ভাড়ার চেয়ে কেউ বেশি ভাড়া আদায় করলে ব্যবস্থা নেওয়া হবে।’

জেএন/কেকে

 

আরও পড়ুন
লোড হচ্ছে...