কমনওয়েলথ গেমসে ভারতকে হারিয়ে চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া

0

কমনওয়েলথ গেমসের ফাইনাল ম্যাচে ভারত নারী ক্রিকেট দলকে ৯ রানে পরাজিত করে শিরোপা জয় করেছে অস্ট্রেলিয়া নারী ক্রিকেট দল। অস্ট্রেলিয়ার ১৬১ রানের জবাবে তিন বল হাতে থাকতে ১৫২ রানে অলআউট হয় ভারত।

বার্মিংহামের এজবাস্টনে টস জিতে আগে ব্যাট করতে নামে অস্ট্রেলিয়া। তৃতীয় ওভারেই অ্যালিস হিলি এলবিডব্লিউয়ের শিকার হলে ৯ রানে প্রথম উইকেট হারায় অজিরা। দ্বিতীয় উইকেটে ৭৪ রানের জুটি গড়েন বেথ মুনি ও মেগ ল্যানিং। অধিনায়ক ল্যানিং রান-আউট হলে ভাঙে এই জুটি। ল্যানিং ফেরেন ২৬ বলে ৩৬ রান করে।

তারপর থেকে নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে অস্ট্রেলিয়া। মিডল অর্ডারে কেবল অ্যাশলে গার্ডনার ১৫ বলে ২৫ রান ও র‍্যাচেল হেইনস ১০ বলে ১৮ রান করে দুই অঙ্ক স্পর্শ করেন।

মুনির ৪১ বলে ৬১ রানের ইনিংসে ভর করে ১৬১ রানের লড়াকু সংগ্রহ পায় অস্ট্রেলিয়া। মুনি হাঁকান আটটি বাউন্ডারি।

ভারত ২২ রানেই দুই ওপেনারকে হারিয়ে ফেলে। তৃতীয় উইকেটে ১১৬ রানের জুটি গড়ে ভারতকে জয়ের পথেই রেখেছিলেন জেমিমা রদ্রিগেজ ও হারমনপ্রীত কর। জেমিমা বোল্ড হলে ভাঙে এই জুটি। তিনি করেন ৩৩ বলে ৩৩ রান। পরের ওভারেই বিদায় নেন হারমনপ্রীতও। ৪৩ বলে ৬৫ রানের ইনিংস খেলেন তিনি। তার ঝড়ো ইনিংসে ছিল সাতটি চার ও দুইটি ছক্কা।

হারমনপ্রীতের বিদায়ের পর পিছিয়ে পড়তে থাকে ভারত। নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে তারা অলআউট হয় ১৫২ রানে। শেষ ৩৪ রানেই আটটি (৮) উইকেট হারিয়ে ৯ রানে ম্যাচ হেরে বসে তারা। ফলে কমনওয়েলথ গেমস ২০২২ এর ক্রিকেট বিভাগে চ্যাম্পিয়ন হলো অস্ট্রেলিয়া।

জেএন/কেকে

আরও পড়ুন
লোড হচ্ছে...