জাপান থেকে ১২৮০ গাড়ি নিয়ে প্রথমবারের মতো মোংলা বন্দরে জাহাজ

প্রথমবারের মতো জাপান থেকে সরাসরি মোংলা বন্দরে এল একটি গাড়ি ভর্তি জাহাজ। আজ রোববার সকাল সাড়ে ৭টায় বন্দরের ৬ নম্বর জেটিতে মালেশিয়ান পতাকাবাহী ‘এম ভি মালয়েশিয়া স্টার’ জাহাজটি নোঙর করে।

- Advertisement -

মোংলা বন্দর কর্তৃপক্ষের হারবার মাস্টার কমান্ডার শেখ ফখর উদ্দিন বলেন, এই জাহাজে ১২৮০টি রিকন্ডিশন্ড গাড়ি রয়েছে। যেটি জাপান থেকে আমদানি হয়েছে। এর আগে জাপান থেকে আমদানি করা গাড়ি চট্টগ্রাম বন্দরে কিছু খালাস করে মোংলা বন্দরে আসত। সে সময় ৫০০ থেকে সর্বোচ্চ ৭০০ গাড়ি আমদানি হয়েছে। কিন্তু পদ্মা সেতুর কারণে খরচ কমে যাওয়ায় আমদানিকারকেরা এখন সরাসরি মোংলা বন্দরে গাড়ি আমদানি করছে।

- Advertisement -google news follower

গাড়িবাহী এমভি মালয়েশিয়া স্টার জাহাজের স্থানীয় শিপিং এজেন্ট এনসিয়েন্ট স্টিম শিপের খুলনার ব্যবস্থাপক মো. ওয়াহিদুজ্জামান বলেন, জাপান থেকে ১২৮০টি গাড়ি লোড হয়ে সরাসরি মোংলা বন্দরে আসে। এর আগে চট্টগ্রাম বন্দরে গাড়ি নামিয়ে মোংলায় বাকি গাড়ি নিয়ে আসত জাহাজ। পদ্মা সেতুর পরে এই প্রথম এত গাড়ি লোড দিয়ে বন্দরে আগমন করে জাহাজটি। আজকেই ওই জাহাজ থেকে সব গাড়ি পুরোপুরি খালাস করা হবে বলেও জানান তিনি।

মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ মুসা বলেন, পদ্মা সেতু চালু হওয়ায় রাজধানী ঢাকা থেকে সড়ক পথে দূরত্ব কম হওয়ায় আমদানি-রপ্তানিকারকদের পাশাপাশি শিল্প প্রতিষ্ঠানের মালিকদের নজর এখন মোংলা বন্দরের দিকে। এ ছাড়া সম্প্রতি চট্টগ্রাম বন্দরকে পেছনে ফেলে রিকন্ডিশন্ড গাড়ি আমদানিতে মোংলা বন্দর রেকর্ড গড়েছে। এখন বিদেশ থেকে গাড়ি নিয়ে সরাসরি জাহাজও আসছে। এখানে গাড়ি খালাস করে কম সময়ের মধ্যে পদ্মা সেতু দিয়ে দ্রুত ঢাকায় যাবে আমদানি হওয়া গাড়ি।

- Advertisement -islamibank

মোংলা বন্দর কর্তৃপক্ষের ট্রাফিক বিভাগ সূত্রে জানা যায়, জাপান থেকে ২০০৯ সালের ৩ জুন ঢাকার গাড়ি আমদানিকারক প্রতিষ্ঠান ‘হকস বে অটোমোবাইলস’ প্রথম নতুন ও রিকন্ডিশন্ড ২৫৫টি গাড়ি আমদানির মধ্য দিয়ে মোংলা বন্দরে গাড়ি আমদানি শুরু করে। এরপর পর্যায়ক্রমে অন্য আমদানিকারকরাও মোংলা বন্দর দিয়ে গাড়ি আমদানি শুরু করে। ২০০৮-০৯ অর্থ বছরে মোংলা বন্দরে গাড়ি আমদানি হয় ২৫৫ টি। ২০০৯-১০ অর্থ বছরে তা বেড়ে দাঁড়ায় তিন হাজার ১১৯ টিতে। সর্বশেষ ২০২১-২২ অর্থ বছরে মোংলা বন্দরে গাড়ি আমদানি বেড়ে দাঁড়িয়েছে ২০ হাজার ৮০৮ টিতে।

মোংলা বন্দর কর্তৃপক্ষের পরিচালক (ট্রাফিক) মোস্তফা কামাল বলেন, চলতি অর্থ বছরে মোংলা বন্দর দিয়ে গাড়ি আমদানি হয়েছে ৬০ শতাংশ। আর চট্টগ্রাম বন্দরে আমদানি হয়েছে ৪০ শতাংশ। ২০২১-২২ অর্থ বছরে দেশের দুই বন্দরে গাড়ি আমদানি হয়েছে ৩৪ হাজার ৭৮৩ টি। এর মধ্যে মোংলা বন্দরের মাধ্যমে ২০ হাজার ৮০৮ এবং চট্টগ্রাম বন্দরের আমদানি হয়েছে ১৩ হাজার ৯১৩টি গাড়ি। বিগত অর্থ বছরের তুলনায় এটাই সর্বোচ্চ রেকর্ড বলেও জানান তিনি।

তিনি আরও বলেন, গাড়ি আমদানি শুরু হওয়ার ১৪ বছর পর এই প্রথম চট্টগ্রামকে পেছনে ফেলল মোংলা বন্দর।

জেএন/কেকে

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM