নতুন ডেঙ্গু রোগী শনাক্ত ৯১, মৃত্যু ১

0

দেশে ডেঙ্গু রোগীর সংখ্যা ক্রমেই বাড়ছে। গত ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আক্রান্ত হয়ে আরও একজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে গত চার দিনে তিনজনের মৃত্যু হলো। আর গত ২৪ ঘণ্টায় হাসপাতালে নতুন করে ৯১ জন রোগী শনাক্ত ও ভর্তি হয়েছেন। স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের প্রতিবেদন অনুযায়ী এই চিত্র পাওয়া গেছে।

স্বাস্থ্য অধিদপ্তর জানায়, চলতি বছর মে মাসের ৩১ দিনে মোট রোগী শনাক্ত ও ভর্তি হয়েছিলেন ১৬৩ জন। জুনের ৩০ দিনে ৭৩৭ জন এবং জুলাই মাসের ৩১ দিনে দুই হাজার ৬৬৫ জন এবং চলতি মাসের প্রথম চার দিনে ৩২০ জন রোগী শনাক্ত ও ভর্তি হয়েছেন।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, গতকাল বুধবার সকাল ৮টা থেকে আজ বৃহস্পতিবার সকাল ৮টা পর্যন্ত ডেঙ্গু রোগী শনাক্ত ও ভর্তি হয়েছেন ৯১ জন। এদের মধ্যে ঢাকায় ৬৭ জন ও বাইরে ২৪ জন। আগেরদিন মোট শনাক্ত হয়েছিল ৭৭ জন। এদের মধ্যে ঢাকায় ৫৯ জন এবং বাইরে ছিল ১৮ জন। বর্তমানে দেশের বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন ৩৪৮ জন। আগেরদিন ছিল ৩৩৩ জন। এদের মধ্যে রাজধানীর ৪৭টি সরকারি-বেসরকারি ও স্বায়ত্তশাসিত হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন ২৬৩ জন এবং বাইরে ৮৫ জন। আগেরদিন ঢাকায় ভর্তি ছিল ২৫৮ জন এবং বাইরে ৭৫ জন।

স্বাস্থ্য অধিদপ্তর সূত্রে জানা গেছে, গত ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আক্রান্ত হয়ে আরও একজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে চলতি মাসের চার দিনে তিনজনের মৃত্যুর ঘটনা ঘটল। চলতি বছরের ১ জানুয়ারি থেকে গতকাল ৪ আগস্ট পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত মোট রোগী শনাক্ত হয়েছে দুই হাজার ৯৮০ জন। এদের মধ্যে সুস্থ হয়ে ছাড়পত্র নিয়েছেন দুই হাজার ৬১৯ জন। ঢাকায় ভর্তি হয়েছেন দুই হাজার ৪৮৭ জন এবং ছাড়পত্র নিয়েছেন দুই হাজার ২২০ জন। ঢাকার বাইরে মোট রোগী শনাক্ত হয়েছে ৪৯৩ জন। এদের মধ্যে ছাড়পত্র নিয়েছেন ৩৯৯ জন। এ সময় মৃত্যু হয়েছে ১৩ জনের। এদের মধ্যে জুলাইতে ৯ জন এবং জুনে ছিল একজনের এবং চলতি মাসে তিনজন।

কীটতত্ত্ববিদদের ধারণা, ডেঙ্গুর প্রকোপ আগস্ট-সেপ্টেম্বরে চূড়ান্ত পর্যায়ে উঠবে। গত চার দিনে ধরে দিনে গড়ে ৮০ জন রোগী শনাক্ত হচ্ছে। এতে বোঝা যাচ্ছে চলতি মাস ও আগামী সেপ্টেম্বরে ডেঙ্গুর প্রকোপ আরও বাড়বে।

জেএন/কেকে

আরও পড়ুন
লোড হচ্ছে...