চীনের ২১টি যুদ্ধবিমান তাইওয়ানের আকাশসীমায় অনুপ্রবেশের অভিযোগ

মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি চীনের কঠোর হুঁশিয়ারি উপেক্ষা করে তাইওয়ান সফরে গেছেন।

- Advertisement -

মঙ্গলবার রাতে তিনি রাজধানী তাইপেতে পৌঁছান। স্থানীয় সময় ১০টা ৪৪ মিনিটে তাকে বহনকারী প্লেনটি সেখানকার সোংশান বিমানবন্দরে অবতরণ করে। মার্কিন সামরিক বাহিনীর একটি বিমানে করে মালয়েশিয়ার কুয়ালালামপুর থেকে তিনি তাইপেতে উড়ে যান।

- Advertisement -google news follower

এদিকে, তাইপেইয়ের সোংশান বিমানবন্দরে ন্যান্সি পেলোসিকে প্লেন যখন অবতরণ করতে যাচ্ছিলো, ঠিক তার আগেই চীনা বিমানবাহিনীর ২১টি যুদ্ধবিমান তাইওয়ানের আকাশসীমা লঙ্ঘন করে বলে অভিযোগ করেছে দ্বীপরাষ্ট্রটি।

যদিও এখন পর্যন্ত কোনও ধরনের অপ্রীতিকর খবর পাওয়া যায়নি। তবে ন্যান্সি পেলোসির এই সফর ঘিরে ওই অঞ্চলে বিরাজ চরম উত্তেজনা।

- Advertisement -islamibank

এদিকে, মঙ্গলবার রাতে পেলোসি ও সফর সঙ্গীরা মালয়েশিয়া থেকে তাইপের উদ্দেশে রওনা দেওয়ার পরই তাদের নিরাপত্তা দিতে জাপানের বিমানঘাঁটি থেকে তাইওয়ানে উড়ে আসে মার্কিন বিমানবাহিনীর ১৩টি ফাইটার জেটের একটি স্কোয়াড্রন।

পেলোসি এবং আমেরিকার কংগ্রেসের প্রতিনিধিদলকে বিমানবন্দরে স্বাগত জানান তাইওয়ানের পররাষ্ট্রমন্ত্রী জোশেফ উ-সহ অন্য সরকারি প্রতিনিধিরা।

গণমাধ্যমে প্রকাশিত একটি ভিডিওতে দেখা গেছে, বিমানবন্দরের প্রায় অন্ধকার রানওয়েতে টর্চের আলোয় হেঁটে যাচ্ছেন পেলোসিরা।

জেএন/কেকে

 

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM