টুইটারের বিরুদ্ধে মামলা করলেন মাস্ক

0

এবার টুইটারের বিরুদ্ধে পাল্টা মামলা করেছেন বিশ্বের শীর্ষ ধনকুবের ইলন মাস্ক। গত শুক্রবার আদালতে ১৬৪ পৃষ্ঠার একটি নথি জমা দেন তিনি। তবে সংশোধিত না হওয়ায় নথিটি এখনই প্রকাশ করা হচ্ছে না বলে জানিয়েছেন আদালত।

চলতি বছরের এপ্রিলে চার হাজার চারশ কোটি ডলারে টুইটার অধিগ্রহণে চুক্তি করেছিলেন টেসলার প্রধান নির্বাহী ইলন মাস্ক। পরে জুনের শেষ দিকে তিনি সেই চুক্তি বাতিল করেন। চুক্তি থেকে সরে আসায় তাঁর বিরুদ্ধে মামলা করেছিল টুইটার কর্তৃপক্ষ। ওই মামলার বিপরীতে এবার টুইটারের বিরুদ্ধে পাল্টা মামলা করলেন মাস্ক।

টুইটারে স্প্যাম ও ভুয়া অ্যাকাউন্টের সংখ্যা প্ল্যাটফর্মটির দাবির চেয়ে বেশি- এমন অভিযোগে টুইটারের সঙ্গে চুক্তি বাতিল করেছিলেন মাস্ক। এ নিয়ে ‘ডেলওয়ার কোর্ট অব চান্সেরি’-এর চ্যান্সেলর ক্যাথালিন ম্যাককরমিক ১৭ অক্টোবর থেকে পাঁচ দিনের বিচার শুরুর আদেশ দেওয়ার কয়েক ঘণ্টা পর মাস্কের মামলাটি দায়ের হলো। ওই মামলায় মাস্ক টুইটারের সমঝোতা চুক্তি থেকে সরে আসতে পারবেন কিনা ওই বিষয়টি নিয়ে আদালতের সিদ্ধান্ত মিলবে। এদিকে অধিগ্রহণ চুক্তি সম্পন্ন করতে মাস্কের বিরুদ্ধে শুক্রবারই আদালতে আরেকটি মামলা করেছেন টুইটারের সাড়ে পাঁচ হাজার শেয়ারের মালিক লুইজি ক্রিস্পো। মামলায় তিনি মাস্কের বিরুদ্ধে শেয়ার মালিকদের প্রতি ‘বিশ্বস্ততার সঙ্গে দায়িত্ব পালনে ব্যর্থতার’ অভিযোগ এনে ক্ষতিপূরণ দাবি করেছেন। কোম্পানিতে ৯ দশমিক ৬ শতাংশ অংশীদারিত্ব থাকার কারণে টুইটারের শেয়ার মালিকদের প্রতি দায়বদ্ধতা আছে মাস্কের। এ ছাড়া টুইটার অধিগ্রহণের সমঝোতা চুক্তিতে কোম্পানির অনেক সিদ্ধান্তেই ‘ভেটো’ দেওয়ার ক্ষমতা থাকছে মাস্কের হাতে। তবে এ বিষয়ে টুইটার কর্তৃপক্ষের কোনো মন্তব্য পাওয়া যায়নি। এ ছাড়া আগামী ২৪ অক্টোবর থেকে সপ্তাহব্যাপী উইলমিংটন ও ডেলওয়ারে বিচারের মুখোমুখি হচ্ছেন মাস্ক, যেখানে এক টেসলাধারী শেয়ার মালিক মাস্ককে করপোরেট বর্জ্য হিসাব বাতিল করতে ও তার পাঁচ হাজার ছয়শ কোটি ডলারের বেতন প্যাকেজকে ‘অন্যায়’ বলে অভিযোগ তুলেছেন।

জেএন/কেকে

আরও পড়ুন
লোড হচ্ছে...