হিটলারের ঘড়ি বিক্রি হলো ১১ লাখ ডলারে

হাত ঘড়িটি নাৎসি নেতা অ্যাডলফ হিটলারের। আর সেই ঘড়িটি যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত এক নিলামে বিক্রি হলো ৯ লাখ পাউন্ডে (১১ লাখ মার্কিন ডলারে)।

- Advertisement -

হুবার টাইমপিসের ঘড়িটি কিনে নিয়েছেন একজন অজ্ঞাত ব্যক্তি। ঘড়িতে নাৎসি নেতার নামের আদ্যাক্ষর এএইচ খোদাই করা আছে।

- Advertisement -google news follower

যদিও ম্যারিল্যান্ডের আলেকজান্ডার ঐতিহাসিক নিলাম কেন্দ্রে এটি বিক্রির আগে নিলামের বিষয়ে ইহুদি নেতারা নিন্দা জানিয়েছিলেন।

অ্যাডলফ হিটলার নাৎসি জার্মানির নেতৃত্ব দিয়েছেন ১৯৩৩ থেকে ১৯৪৫ পর্যন্ত। তার শাসনামলে প্রায় ১১ লাখ মানুষ তিনি হত্যা করেছেন বলে ধারণা করা হয়—যার মধ্যে শুধু ইহুদির সংখ্যা ৬০ লাখ।

- Advertisement -islamibank

ধারণা করা হচ্ছে, এটি সম্ভবত ১৯৩৩ সালে জার্মানির ফ্যাসিস্ট এ নেতাকে জন্মদিনের উপহার হিসেবে দেওয়া হয়ে থাকতে পারে। সে বছরে তিনি জার্মানির চ্যান্সেলর হন।

নিমালকেন্দ্র দ্বারা এক মূল্যায়নে অনুমান করা হয়, ঘড়িটি ১৯৪৫ সালের মে মাসে যখন ৩০ জনের মতো ফরাসি সেনা হিটলারের বেরগফে হামলা চালায় তখন স্যুভেনির হিসেবে নেওয়া হয়।

আলেকজান্ডার ঐতিহাসিক নিলাম কর্তৃপক্ষ নিলামের আগে জার্মান সংবাদমাধ্যমকে জানায়, তাদের লক্ষ্য ইতিহাস সংরক্ষণ করা এবং বেশিরভাগ বিক্রি হওয়া আইটেম ব্যক্তিগত সংগ্রহে রাখা হয় বা হলোকাস্ট জাদুঘরে দান করা হয়।

জেএন/কেকে

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM