ভ্যাকসিন দেওয়া হবে ৫ থেকে ১২ বছরের কম বয়সী শিশুদের

দেশে এখন ১২ বছরের বেশি বয়সীদের করোনাভাইরাসের টিকা দেওয়া হচ্ছে। ফলে স্কুল পর্যায়ের শিক্ষার্থীরা টিকা নিতে পারছেন।

- Advertisement -

এদিকে ১২ বছরের কমবয়সীদেরও টিকার আওতায় আনার নানা আলোচনা চলছিল ঈদের আগে থেকেই। এবার সে আলোচনার অবসান ঘটতে যাচ্ছে।

- Advertisement -google news follower

সরকার সিদ্ধান্ত নিয়েছে এখন থেকে ৫ বছর থেকে শুরু করে ১২ বছরের কম বয়সী সব শিশু শিক্ষার্থীকে ভ্যাকসিন দেওয়া হবে। এই ভ্যাকসিন নেওয়ার জন্য শিশুদের সুরক্ষা প্ল্যাটফর্মে নিবন্ধনও করতে বলেছে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর (মাউশি)।

বৃহস্পতিবার (২৮ জুলাই) মাউশি সাধারণ প্রশাসন শাখা থেকে এ সংক্রান্ত অফিস আদেশ জারি করা হয়েছে। মাউশির মহাপরিচালক পদে রুটিন দায়িত্বে থাকা অধ্যাপক মো. শাহেদুল খবির চৌধুরী এতে সই করেছেন।

- Advertisement -islamibank

মাউশি’র আদেশে বলা হয়েছে, শিক্ষার্থীদের মধ্যে কোভিড-১৯ সংক্রমণ প্রতিরোধে ধারাবাহিক কার্যক্রমের অংশ হিসেবে সরকার ৫ থেকে ১১ বছর (১১ বছর ৩৬৪ দিন) বয়সী শিক্ষার্থীদের করোনা ভ্যাকসিনের আওতায় আনার সিদ্ধান্ত নিয়েছে। এজন্য ১২টি শর্ত ও নির্দেশনা প্রতিপালন করতে হবে।

আদেশটি প্রসঙ্গে ব্যবস্থা নিতে মাউশির সব অঞ্চল এবং বিদ্যালয় ও পরিদর্শন শাখার সব আঞ্চলিক উপপরিচালককে পাঠানো হয়েছে। পাশাপাশি মাউশি সচিবসহ সব সরকারি-বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের অধ্যক্ষ, জেলা শিক্ষা কর্মকর্তা, সরকারি-বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক, উপজেলা/থানা শিক্ষা কর্মকর্তা, মাউশির সাধারণ প্রশাসন শাখার প্রশাসনিক কর্মকর্তার কাছে পাঠানো হয়েছে।

যদিও এখনো ভ্যাকসিন প্রয়োগের দিনক্ষণ নিয়ে কোনো ঘোষণা আসেনি।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM