ফের উহানে লকডাউন

চীনের উহান শহরে ফের লকডাউন দিয়েছে চীনের সরকার। জিয়াংজিয়া জেলায় চারজনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হওয়ার পর লকডাউন ঘোষণা করে কর্তৃপক্ষ। বৃহস্পতিবার (২৮ জুলাই) বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

- Advertisement -

চীন সরকার ‘জিরো কোভিড’ নীতি অবলম্বন করে আসছে চীন। কোনো এলাকায় একজন করোনায় আক্রান্ত হলে গণপরীক্ষা, কঠোর আইসোলেশন নিয়ম, স্থানীয়ভাবে লকডাউন আরোপসহ বিভিন্ন কৌশল অনুসরণ করে দেশটি। এর ফলে অন্য অনেক দেশের তুলনায় চীনে করোনায় কম মৃত্যু হয়েছে।

- Advertisement -google news follower

উহান শহরে এক কোটি ২০ লাখ মানুষ বসবাস করে। এখানে নিয়মিত করোনার পরীক্ষা চালাচ্ছে কর্তৃপক্ষ। দুই দিন আগে দুইজনের শরীরে করোনা শনাক্ত হয়। তবে তাদের শরীরে কোনো উপসর্গ ছিল না। এর পর আরও দুইজনের শরীরে করোনা শনাক্ত হয়। এরপরই লকডাউন ঘোষণা করে চীন সরকার।

এদিকে চীনের উহান শহরের হুয়ানান সি ফুড ও বন্যপ্রাণীর বাজার থেকেই যে করোনা ভাইরাস মহামারির সূচনা হয়েছিল, তার বিশ্বাসযোগ্য প্রমাণ পাওয়ার কথা বলছেন বিজ্ঞানীরা। হুবেই প্রদেশের ঐ শহরে সর্বপ্রথম করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার তথ্যগুলো পুনরায় পরীক্ষা-নিরীক্ষা করা হয়েছে দুটি গবেষণায়, যার ফলাফল মঙ্গলবার প্রকাশিত হয়েছে।

- Advertisement -islamibank

জেএন/কেকে

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM