বিএম ডিপোতে অগ্নিকাণ্ডের প্রতিবেদন তলব সংসদীয় কমিটির

সীতাকুণ্ডের বিএম কনটেইনার ডিপোতে ভয়াবহ অগ্নিকাণ্ডের পর গঠিত বিভিন্ন মন্ত্রণালয়, সংস্থা ও আইনশৃঙ্খলা বাহিনীর সমন্বিত প্রতিবেদন তলব করেছে সংসদীয় কমিটি।

- Advertisement -

মঙ্গলবার (২৬ জুলাই) সংসদ ভবনে অনুষ্ঠিত শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ১৯তম বৈঠকে এসব তদন্ত প্রতিবেদন তলব করা হয়। এই সমন্বিত প্রতিবেদন আগামী বৈঠকে উপস্থাপন করার জন্য সুপারিশ করা হয়েছে।

- Advertisement -google news follower

কমিটির সভাপতি মো. মুজিবুল হকের সভাপতিত্বে বৈঠকে কমিটি সদস্য শাজাহান খান, মো. নজরুল ইসলাম চৌধুরী, শামসুন নাহার এবং মো. আনোয়ার হোসেন (হেলাল) অংশ নেন।

সভার শুরুতে সদ্য প্রয়াত ডেপুটি স্পিকার অ্যাডভোকেট ফজলে রাব্বী মিয়ার আত্মার মাগফেরাত কামনা করে এক মিনিট দাঁড়িয়ে নিরবতা পালন এবং মোনাজাত করা হয়।

- Advertisement -islamibank

এরপর ঝুঁকিপূর্ণ শিশুশ্রম নিরসন প্রকল্পের কাজে নিয়োজিত এনজিওসমূহের কার্যক্রম সরেজমিনে পরিদর্শন করে মূল কমিটিতে দুই মাসের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়। এ জন্য মো. আনোয়ার হোসেনকে আহ্বায়ক এবং শাজাহান খানকে সদস্য করে দুই সদস্য বিশিষ্ট সাব-কমিটি পুনর্গঠন করা হয়।

এছাড়া ‘জাতীয় পেশাগত স্বাস্থ্য ও শিক্ষা নিরাপত্তা বিষয়ক গবেষণা ও প্রশিক্ষণ ইনস্টিটিউট স্থাপন (১ম সংশোধিত)’ শীর্ষক প্রকল্পটি নির্ধারিত সময়ের মধ্যে সমাপ্ত না হওয়ার বিষয়ে প্রতিবেদন দিতে বলা হয়েছে। একই সঙ্গে এনজিওসমূহ প্রত্যেক শিশুর বিপরীতে ১৬ হাজার টাকা গ্রহণের বিষয়ে বিস্তারিত প্রতিবেদন পরবর্তী বৈঠকে উপস্থাপনের জন্য সুপারিশ করা হয়েছে।

বৈঠকে করোনাকালীন বিভিন্ন কর্মস্থলে কর্মরত শ্রমিকদের স্বাস্থ্যবিধি সুরক্ষার বিষয়ে পদক্ষেপ গ্রহণ, চট্টগ্রামের সীতাকুণ্ডের বিএম কনটেইনার ডিপোতে অগ্নিকাণ্ডের কারণসমূহ চিহ্নিত করা, শ্রম আদালতসমূহে চলমান মামলার সংখ্যা ও নিষ্পত্তির হারের বিষয়ে সার্বিক প্রতিবেদন উপস্থাপন করা হয়।

এ সময় শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব, শ্রম অধিদপ্তরের মহাপরিচালকসহ মন্ত্রণালয় ও জাতীয় সংসদ সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

জয়নিউজ/পিডি

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM