ঢাকায় ডি-৮ বৈঠক বসছে বুধবার, গুরুত্ব পাবে ৬ এজেন্ডা

0

উন্নয়নশীল আট দেশের অর্থনৈতিক জোট ডি-৮-এর পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠক আগামী বুধবার ঢাকায় অনুষ্ঠিত হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভার্চুয়ালি বৈঠক উদ্বোধন করবেন।

এদিকে আজ সোমবার বৈঠকের প্রস্তুতি ও আনুষ্ঠানিকতা শুরু হচ্ছে। পররাষ্ট্রমন্ত্রী মোমেন গতকাল রবিবার ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয়ে সংবাদ সম্মেলনে বলেন, সোম ও মঙ্গলবার ডি-৮ কমিশনের বৈঠক অনুষ্ঠিত হবে। এ ছাড়া ডি-৮ পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকের পাশাপাশি আজ থেকে তিন দিনব্যাপী ডি-৮ চেম্বারস অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির দ্বিতীয় অধিবেশন ও এক্সপো অনুষ্ঠিত হবে।

পররাষ্ট্রমন্ত্রী জানান, ডি-৮-এর মন্ত্রী পর্যায়ের বৈঠকে বাণিজ্য, কৃষি ও খাদ্য নিরাপত্তা, শিল্প সহযোগিতা এবং ক্ষুদ্র ও মাঝারি শিল্প, পরিবহন, জ্বালানি ও খনিজ সম্পদ এবং পর্যটন—এই ছয়টি খাতে আন্ত ডি-৮ সহযোগিতা বৃদ্ধিসহ আন্তর্জাতিক, অর্থনৈতিক ও বাণিজ্যিক বিষয়ে আলোচনা করা হবে।

পররাষ্ট্রমন্ত্রী মোমেন আরো বলেন, আজারবাইজান সম্প্রতি ডি-৮-এর সদস্য পদের জন্য আবেদন করেছে। এবারের বৈঠকে আজারবাইজানের ডি-৮-এর সদস্য পদ লাভের বিষয়টি গুরুত্ব পাবে। এর পরিপ্রেক্ষিতে ডি-৮-এর বিদ্যমান বিধান পর্যালোচনা করা হবে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, প্রতিষ্ঠাকালীন ডি-৮-এর সদস্য দেশগুলোর মধ্যে আন্ত বাণিজ্যের পরিমাণ ছিল ১৪ বিলিয়ন ডলার। এটি বর্তমানে ১২৯ বিলিয়ন ডলারে পৌঁছেছে। ডি-৮ সদস্য রাষ্ট্রগুলোর সম্মিলিত প্রচেষ্টায় ডি-৮ অগ্রাধিকারমূলক বাণিজ্য চুক্তি (ডি-৮ পিটিএ) দ্রুত কার্যকর করার লক্ষ্যে বাণিজ্য সহজীকরণ কৌশলের খসড়া চূড়ান্ত করার প্রক্রিয়া চলছে।

এ বৈঠকে ইরানের পররাষ্ট্রমন্ত্রী, নাইজেরিয়া ও পাকিস্তানের পররাষ্ট্র প্রতিমন্ত্রী সশরীরে অংশ নেবেন। এ ছাড়া মিসর, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া ও তুরস্কের প্রতিনিধিরা বৈঠকে অংশ নেবেন। বৈঠকে বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

জয়নিউজ/পিডি

আরও পড়ুন
লোড হচ্ছে...