ভারতকে সিরিজ জেতালেন অক্ষর প্যাটেল

আবারও তীরে এসে তরি ডুবল ওয়েস্ট ইন্ডিজের। ভারতের কাছে প্রথম ওয়ানডেতে ৩ রানে হার বরণ করা ক্যারিবীয়রা সিরিজের দ্বিতীয় ম্যাচে হেরেছে ২ উইকেটের ব্যবধানে। এবারও ছিল হাই স্কোরিং ম্যাচ, যেখানে লক্ষ্য তাড়া করতে হয়েছে ভারতকে। শাই হোপের শতকে ক্যারিবীয়রা জয়ের স্বপ্ন দেখলেও বোলিং অলরাউন্ডার অক্ষর প্যাটেলের দানবীয় ব্যাটিং জিততে দেয়নি ওয়েস্ট ইন্ডিজকে। এই জয়ে সিরিজও জিতে নিয়েছে শিখর ধাওয়ানের দল।

- Advertisement -

পোর্ট অব স্পেনে আভেশ খানের অভিষেক ঘটিয়ে ভারতের অধিনায়ক শিখর ধাওয়ান প্রথমে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন। উদ্বোধনী জুটিতে কাইল মেয়ার্সের সাথে ৬৫ রান এনে দেন নিজের শততম ম্যাচ খেলতে নামা শাই হোপ। ২৩ বলে ৩৯ রানের বিধ্বংসী ইনিংস খেলে মেয়ার্স বিদায় নেন। তবে হোপের ব্যাটে টিকে থাকে ক্যারিবীয়দের বড় সংগ্রহের আশা।

- Advertisement -google news follower

শামার ব্রুকস ৩৬ বলে ৩৫ ও ব্রেন্ডন কিং শূন্য রানে আউট হলেও হোপ হাল ছাড়েননি। চতুর্থ উইকেটে অধিনায়ক নিকোলাস পুরানকে নিয়ে গড়েন ১১৭ রানের দারুণ এক জুটি। ৬টি ছক্কা হাঁকানো পুরান ৭৭ বলে ৭৪ রান করে বিদায় নিলে রভম্যান পাওয়েল ও রোমারিও শেফার্ড রান বাড়ানোর চেষ্টা করেন। ৪৯তম ওভারে সাজঘরে ফেরার আগে ১৩৫ বলের মোকাবেলায় ১১৫ রান করে আউট হন হোপ। ক্যারিয়ারের শততম ম্যাচে ত্রয়োদশ ওডিআই সেঞ্চুরি তুলে নেওয়া এই ডানহাতি ব্যাটার হাঁকান ৮টি চার ও ৩টি ছক্কা।

শেষপর্যন্ত নির্ধারিত ৫০ ওভারে ৬ উইকেট হারিয়ে ওয়েস্ট ইন্ডিজের সংগ্রহ দাঁড়ায় ৩১১ রান। ভারতের পক্ষে তিনটি উইকেট শিকার করেন শার্দূল ঠাকুর। অভিষিক্ত আভেশ খান ৬ ওভারে ৫৪ রান বিলি করলেও কোনো উইকেট পাননি।

- Advertisement -islamibank

জয়ের লক্ষ্যে খেলতে নেমে প্রত্যাশা অনুযায়ী শুরু পায়নি ভারত। দলীয় ৭৯ রানের মধ্যে অধিনায়ক শিখর ধাওয়ান (৩১ বলে ১৩), শুবমান গিল (৪৯ বলে ৪৩) ও সূর্যকুমার যাদব (৮ বলে ৯) বিদায় নেন। এরপর শ্রেয়াস আইয়ারকে নিয়ে দলের হাল ধরেন স্যাঞ্জু স্যামসন। ৭১ বলে ৬৩ রান করে আইয়ার বিদায় নেওয়ার পর স্যাঞ্জুও পান অর্ধশতকের দেখা।

ক্যারিয়ারের প্রথম অর্ধশতক হাঁকানো স্যামসন ৫১ বলে ৫৪ রান করে বিদায় নেন। ৩৬ বলে ৩৩ রান করে দীপক হুদাও সাজঘরে ফিরলে ভারত চাপে পড়ে যায়। শার্দূল ঠাকুরও (৩) থিতু হতে ব্যর্থ হলে দায়িত্ব বর্তায় অক্ষর প্যাটেলের কাঁধে।

অভিষিক্ত আভেশকে নিয়ে অক্ষর শুরু করেন তাণ্ডব। এক প্রান্তে আভেশ দেখেশুনে খেলেছেন, অন্য প্রান্তে অক্ষর চড়াও হয়ে তুলে নেন ক্যারিয়ারের প্রথম অর্ধশতক। প্রথম ম্যাচের মত এই ম্যাচও গড়ায় শেষ ওভারে। ৪৯তম ওভারে বিদায় নেন আভেশ (১২ বলে ১০)। ৫০তম ওভারে মেয়ার্সের করা প্রথম বলে ব্যাট লাগাতে পারেননি অক্ষর। পরের বলে সিঙ্গেল নিয়ে স্ট্রাইক দেন মোহাম্মদ সিরাজকে। সিরাজ আবারও সিঙ্গেলে স্ট্রাইক পরিবর্তন করলে ফুলটসে ছক্কা হাঁকিয়ে জয় নিশ্চিত করেন ৩৫ বলে ৩টি চার ও ৫টি ছক্কা হাঁকানো অক্ষর। ধাওয়ানের দল ম্যাচ ও সিরিজ জিতে নেয় ২ বল ও ২ উইকেট হাতে রেখে।

জেএন/কেকে

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM