ভারতে ৪র্থ মাঙ্কিপক্স রোগী শনাক্ত

বিশ্বের অনেকে দেশের মতো ভারতেও বাড়তে শুরু করেছে মাঙ্কিপক্স ভাইরাসে আক্রান্তের সংখ্যা। প্রতিবেশী এই দেশটিতে প্রথম মাঙ্কিপক্সে আক্রান্তের খোঁজ মিলেছিল দক্ষিণাঞ্চলীয় রাজ্য কেরালায়। আর এবার খোদ রাজধানী দিল্লিতেও মিলল মাঙ্কিপক্সে সংক্রমিত রোগী।

- Advertisement -

এনিয়ে দেশটিতে চারজনের শরীরে মাঙ্কিপক্স শনাক্ত হলো। ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে এই তথ্য নিশ্চিত করা হয়েছে। রোববার (২৪ জুলাই) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় বার্তাসংস্থা এএনআই এবং সংবাদমাধ্যম এনডিটিভি।

- Advertisement -google news follower

প্রতিবেদনে বলা হয়েছে, মাঙ্কিপক্সে আক্রান্ত বলে ভারতে শনাক্ত চতুর্থ রোগীর বয়স ৩১ বছর। তার সামান্য জ্বর রয়েছে এবং শরীরে ফুসকুড়ি বেরিয়েছে। অবশ্য মাঙ্কিপক্সে আক্রান্ত ওই ব্যক্তির বিদেশে ভ্রমণের কোনো ইতিহাস নেই। সংক্রমণ শনাক্ত হওয়ার পর তাকে দিল্লির মৌলানা আজাদ মেডিকেল কলেজে ভর্তি রাখা হয়েছে।

সম্প্রতি বিশ্বের একাধিক দেশে হু হু করে বাড়ছে মাঙ্কিপক্সে আক্রান্তের সংখ্যা। শনিবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউইইচও) মাঙ্কিপক্সকে গ্লোবাল হেলথ ইমার্জেন্সি বা বিশ্ব স্বাস্থ্য জরুরি অবস্থা হিসাবে ঘোষণা করে। এই পরিস্থিতিতে ভারতে একের পর এক মাঙ্কিপক্সে আক্রান্তের খোঁজ মেলায় আতঙ্ক বাড়তে শুরু করেছে।

- Advertisement -islamibank

ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, দিল্লিতে এক ব্যক্তির নমুনা পরীক্ষা করার পর তার শরীরেও মাঙ্কিপক্সের ভাইরাসের সন্ধান মিলেছে। ৩১ বছর বয়সী ওই ব্যক্তি বর্তমানে দিল্লির মৌলানা আজাদ মেডিকেল কলেজে ভর্তি রয়েছেন। তার শরীরে মাঙ্কিপক্সের মৃদু উপর্সগ অর্থাৎ জ্বর ও ফুসকুড়ি দেখা গেছে।

তবে আক্রান্ত ব্যক্তির শারীরিক অবস্থা স্থিতিশীল রয়েছে। আক্রান্ত ব্যক্তির বিদেশ ভ্রমণের কোনো ইতিহাস নেই বলেও জানানো হয়েছে। এর আগে শনাক্ত হওয়া তিনজন মাঙ্কিপক্স রোগীর সবাই ছিলেন কেরালার বাসিন্দা এবং তাদের বিদেশে ভ্রমণের ইতিহাসও রয়েছে।

এদিকে আরেক ভারতীয় বার্তাসংস্থা পিটিআই জাসিয়েছে, আক্রান্ত ব্যক্তি বিদেশ ভ্রমণে না গেলেও সম্প্রতি হিমাচল প্রদেশের মানালিতে একটি স্ট্যাগ পার্টিতে যোগ দিয়েছিলেন। সেখান থেকে ফেরার পরই তিনদিন আগে তিনি জ্বর ও গায়ে ফুসকুড়ি নিয়ে হাসপাতালে ভর্তি হন।

চিকিৎসকরা তার নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য শনিবার মহরাষ্ট্রের পুণের ন্যাশনাল ইনস্টিটিউট অব ভাইরোলজিতে পাঠান। পরে রাতেই জানা যায়, ওই ব্যক্তি মাঙ্কিপক্সে আক্রান্ত হয়েছেন।

জেএন/কেকে

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM