শপথ নিলেন শ্রীলঙ্কার নতুন প্রধানমন্ত্রী গুণাবর্ধনে

শ্রীলঙ্কায় নতুন প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন ৭৩ বছর বয়সী প্রবীণ রাজনীতিবিদ দিনেশ গুণাবর্ধনে।

- Advertisement -

শুক্রবার কলম্বোর ফ্লাওয়ার রোডে প্রধানমন্ত্রীর কার্যালয়ে শপথ নেন তিনি। এর আগে শ্রীলঙ্কায় স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন।

- Advertisement -google news follower

আজ নতুন মন্ত্রীসভা নিয়োগ করবেন প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে।

গত বৃহস্পতিবার (২১ জুলাই) দেশটির পার্লামেন্ট ভবনে প্রেসিডেন্ট হয়ে শপথবাক্য পাঠ করেন তিনি। তাকে প্রধান বিচারপতি জয়ন্ত জয়সুরিয়া শপথবাক্য পাঠ করান।

- Advertisement -islamibank

বুধবার পার্লামেন্টে ১৩৪ ভোট পেয়ে রনিল বিক্রমাসিংহে গণতান্ত্রিক সমাজতান্ত্রিক প্রজাতন্ত্র শ্রীলঙ্কার নতুন রাষ্ট্রপতি নির্বাচিত হন। তার প্রতিদ্বন্দ্বী দুল্লাস আলাহাপেরুমা পান ৮২ ভোট এবং অনুরা কুমার পান ৩ ভোট।

পার্লামেন্টে প্রেসিডেন্ট নির্বাচনে ২২৩ জন সংসদ সদস্য ভোট দিয়েছেন। তবে দুইজন সংসদ সদস্য ভোটদানে বিরত থাকেন। চারটি ভোট বাতিল বলে বিবেচিত হয় এবং বৈধ ভোটের সংখ্যা দাঁড়িয়েছিল ২১৯টি।

এর আগে গত ১৪ জুলাই গোতাবায়া রাজাপাকসে সিঙ্গাপুরে পালিয়ে গিয়ে পদত্যাগপত্র পাঠালে পদটি শূন্য হয়।

৪৪ বছরের মধ্যে প্রথমবারের মতো ত্রিদলীয় প্রতিদ্বন্দ্বিতা থেকে সরাসরি প্রেসিডেন্ট নির্বাচন করে শ্রীলঙ্কার পার্লামেন্ট।

রাজাপাকসে সিঙ্গাপুরে পালিয়ে যাওয়ার পর গত সপ্তাহে ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হন ছয়বারের প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে। সে সময় প্রেসিডেন্টের সরকারি বাসভবন ও অফিস দখল করে নেয় বিক্ষোভকারীরা। বিক্ষোভকারীরা বিক্রমাসিংহের ব্যক্তিগত বাড়িও পুড়িয়ে দেয় এবং তার অফিসে হামলা চালায়। কিন্তু তাকে ক্ষমতাচ্যুত করতে ব্যর্থ হয়। তাই বিক্রমাসিংহে প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হওয়ায় বিক্ষোভ করেছেন শ্রীলঙ্কার সাধারণ মানুষ।

এদিকে, শুক্রবার দেশটির কলম্বো শহরে মূল বিক্ষোভস্থলে অভিযান চালিয়েছে শত শত সেনা ও পুলিশ সদস্য। সেখানে বিক্ষোভকারীদের বসবাসরত অস্থায়ী তাবু ভেঙে দিয়ে নেতা কর্মীদের গ্রেপ্তার করা হয়।

জেএন/এএম

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM