‘তুমি বন্ধু কালা পাখি আমি যেন কি’

চলতি বছরে এখন পর্যন্ত সবচেয়ে আলোচিত গান ‘তুমি বন্ধু কালা পাখি আমি যেন কি, বসন্তকালে তোমায় বলতে পারি নি…’। গত ৭ জুলাই অনলাইনে মুক্তির কয়েকদিনেই গানটি অন্তর্জালে ভাইরাল হয়ে গেছে, ছড়িয়ে গেছে সারাদেশে।

- Advertisement -

রাস্তাঘাটে, বাসে, রেস্তোরাঁয়, আড্ডায়, ক্যাম্পাসে শোনা যাচ্ছে গানটি। সব শ্রেনীর মানুষের কাছে বর্তমানে পছন্দের শীর্ষে রয়েছে ‘সাদা সাদা কালা কালা’ গানটি।

- Advertisement -google news follower

এই কয়েকদিনে গানটির ইউটিউবে প্রায় ১ কোটি ভিউ হয়েছে। ‘হাওয়া’ সিনেমার এ গানটি গেয়েছেন এরফান মৃধা শিবলু। কথা ও সুর করেছেন হাশিম মাহমুদ। অনেকদিন পরে সিনেমার কোনো গান শ্রোতাদের এতটা ছুঁয়েছে।

মুক্তির আগে অনেক সিনেমার গান দর্শক নন্দিত হলে সিনেমাটি সুপারহিট হয়, এমনই দেখা গেছে অতীতে। আগামী ২৯ জুলাই ‘হাওয়া’ সিনেমাটি মুক্তি পেতে যাচ্ছে।

- Advertisement -islamibank

‘সাদা সাদা কালা কালা’ গানটির গীতিকার ও সুরকার হাশিম মাহমুদ এখন আলোচনায় আছেন। কিন্তু মিডিয়ায় আগে তেমন আলোচিত ছিলেন না তিনি। বছরখানেক আগে ‘তোমায় আমি পাইতে পারি বাজি’ শিরোনামের একটি গান সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ভাইরাল হয়েছিল। গানটি এক বৃদ্ধ গানটি গেয়েছিলেন বাদ্যযন্ত্র ছাড়াই। সেই মানুষটিই হাশিম মাহমুদ।

'তুমি বন্ধু কালা পাখি আমি যেন কি'
হাওয়া সিনেমার পোস্টার।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলায় কয়েক বছর আগে যারা যাতায়াত করতেন, তারা এই হাশিম মাহমুদকে খুব ভালো করেই চেনেন। তাকেই নিজের প্রথম সিনেমা ‘হাওয়া’ সিনেমায় কাজে লাগিয়েছেন পরিচালক মেজবাউর রহমান সুমন।

সুমন জানান, ‘চারুকলায় পড়ার সময় থেকেই হাশিম ভাইয়ের সঙ্গে পরিচয়। কত বিকেল পার করেছি তার গানের সঙ্গে। যখন সিনেমাটির কাজ শুরু করি, তখনই ঠিক করেছিলাম গানটি সিনেমায় রাখব। কিন্তু হাশিম ভাইকে পাচ্ছিলাম না। তিনি এখন আর চারুকলায় আসেন না।’

‘পরে টানা ৪ মাস খোঁজ নিয়ে জানলাম তিনি অসুস্থ, নারায়ণগঞ্জে থাকেন। গানের অনুমতিও পেলাম, কিন্তু অসুস্থতার কারণে তাকে দিয়ে গাওয়ানো হলো না, সেটা হলে আরও ভালো লাগত,’ বলেন তিনি।

গানটির পেছনের গল্প সম্পর্কে মেজবাউর রহমান সুমন আরও বলেন, ‘হাশিম মাহমুদ ভাইয়ের সঙ্গে গানটির গায়ক এরফান মৃধা শিবলু অনেক দিন ধরে কাজ করেছেন। শিবলুকে একবার গল্পে গল্পে হাশিম ভাই বলেছিলেন যে তিনি কুষ্টিয়ায় লালন শাহ মাজারে গিয়ে গানটি লিখেছিলেন। সেখানে এক নারীর প্রেমে পড়েছিলেন। সেই নারী কালো পাখির মতো কালো। তাকেই বসন্তকালে মনের কথা বলতে পারেননি তিনি।’

‘গল্প তিনি মজা করে বলেছিলেন কি না, তা আমরা জানি না। “সাদা সাদা কালা কালা” গানটায় খমক ছাড়া কোনো বাদ্যযন্ত্র ব্যবহার করা হয়নি। নৌকার কাঠ, বাঁশ, হাঁড়ি-পাতিল দিয়ে দীর্ঘদিন ধরে গানটি কম্পোজ করেছেন ইমন চৌধুরী। আর এই যন্ত্রগুলো বাজিয়েছেন মিঠুন চাকরা,’ যোগ করেন সুমন।

মেজবাউর রহমান সুমনের কাহিনী এবং সংলাপে ‘হাওয়া’ সিনেমার চিত্রনাট্য লিখেছেন মেজবাউর রহমান সুমন, সুকর্ন সাহেদ ধীমান এবং জাহিন ফারুক আমিন।

‘হাওয়া’ সিনেমাটির গল্প মাঝ সমুদ্রে গন্তব্যহীন একটি মাছ ধরার ট্রলারে আটকে পড়া ৮ মাঝি-মাল্লা এবং এক রহস্যময় বেদেনীকে ঘিরে।

সিনেমাটিতে অভিনয় করেছেন চঞ্চল চৌধুরী, নাজিফা তুষি, শরিফুল রাজ, সুমন আনোয়ার, নাসির উদ্দিন খান, সোহেল মণ্ডল, রিজভী রিজু, মাহমুদ হাসান এবং বাবলু বোস।

জেএন/এএম

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM